সোয়া ২ কোটি শিশুকে খাওয়ানো হচ্ছে ‘ভিটামিন-এ প্লাস’ ক্যাপসুল

“ভিটামিন এ ক্যাপসুল রাতকানা রোগসহ কয়েকটি রোগ থেকে শিশুদের বাঁচাবে। তাদের মৃত্যুঝুঁকি কমাবে।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2023, 07:44 AM
Updated : 20 Feb 2023, 07:44 AM

দেশজুড়ে চলছে ‘জাতীয় ভিটামিন-এ প্লাস’ ক্যাম্পেইন; যার আওতায় সারাদেশের ৬ মাস থেকে ৫ বছর বয়সী ২ কোটি ২০ লাখ শিশুকে ‘ভিটামিন-এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানো হবে।

সোমবার মহাখালীর জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান-‘নিপসমে’ এই কর্মসূচির উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী  জাহিদ মালেক।

একদিনের এই কর্মসূচির আওতায় ৬ থেকে ১১ মাস বয়সী ২৫ লাখ শিশুকে নীল রঙের ক্যাপুসল খাওয়ানো হবে। আর লাল রঙের ক্যাপুসল খাওয়ানো হবে ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ১ কোটি ৯৫ লাখ শিশুকে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, “ভিটামিন এ ক্যাপসুল রাতকানা রোগসহ কয়েকটি রোগ থেকে শিশুদের বাঁচাবে। তাদের মৃত্যুঝুঁকি কমাবে।”

দেশের সব স্বাস্থ্যকেন্দ্র এবং ভ্রাম্যমাণ স্বাস্থ্য কেন্দ্রগুলোয় শিশুদের ‘ভিটামিন এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানোর জন্য নির্ধারণ করা হয়। এই কর্মসূচিতে দেশের ২ লাখ ৪০ হাজার স্বাস্থ্যসেবী এবং ৪০ হাজার স্বাস্থ্যকর্মী নিয়োজিত আছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা হল, ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়াতে হলে শিশুদের ভরা পেটে কেন্দ্রে আনতে হবে। এছাড়া ৬ মাসের কম বয়সী এবং ৫ বছরের বেশি বয়সী এবং অসুস্থ শিশুকে ‘ভিটামিন-এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানো যাবে না।

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটু মিঞা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।