এক দিনের জন্য ঢাকায় ইইউ রাষ্ট্রদূতের দায়িত্বে শম্পা

এদিন ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির বদলে বিভিন্ন দায়িত্ব পালন করেন শম্পা। রাষ্ট্রদূতের কার্যালয়ে বিভিন্ন আনুষ্ঠানিকতাও সেখানে ছিল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2023, 03:14 PM
Updated : 12 Oct 2023, 03:14 PM

কন্যাশিশুদের বিষয়ে ভুল ধারণা পাল্টে দেওয়ার লক্ষ্যকে সামনে রেখে চালু ‘গার্লস টেকওভার’ কর্মসূচির আওতায় একদিনের জন্য ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছে একাদশ শ্রেণির শিক্ষার্থী শম্পা।

বৃহস্পতিবার প্ল্যান ইন্টারন্যাশনালের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালনের অংশ হিসাবে এই দায়িত্ব হস্তান্তর করা হয়।

এদিন ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির বদলে বিভিন্ন দায়িত্ব পালন করেন শম্পা। রাষ্ট্রদূতের কার্যালয়ে বিভিন্ন আনুষ্ঠানিকতাও সেখানে ছিল।

এক দিনের জন্য ইইউ রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে শম্পা বলেন, “ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতের দায়িত্ব পালনের এই অভিজ্ঞতা মেয়েদের উদ্বুদ্ধ করা এবং এ ধরনের কাজে নিজেদের তৈরি করার ক্ষেত্রে উৎসাহিত করার কাজে লাগাব।”

বাংলাদেশে মেয়েদের ঝরে পড়া কমাতে ইউরোপীয় ইউনিয়ন যাতে তাদের কার্যক্রম অব্যাহত রাখে, সেই আহ্বানও জানিয়েছে এই শিক্ষার্থী।

শম্পার দায়িত্ব পালনের প্রতিক্রিয়ায় রাষ্ট্রদূত হোয়াইটলি বলেন, “ইউরোপীয় ইউনিয়নের মূল্যবোধের মর্মে নিহিত রয়েছে নারী-পুরুষের সমানাধিকার। আন্তর্জাতিক কন্যাশিশু দিবসে বাংলাদেশ ও বিশ্বের নারী ও কন্যাশিশুদের সম-ক্ষমতা, সম-স্বাধীনতা এবং সম-প্রতিনিধিত্বের অর্জনের সংগ্রামে সমর্থনের বিষয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।”