হাই কোর্টের আদেশ স্থগিত, বইমেলায় স্টল পাচ্ছে না আদর্শ

আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দিতে হাই কোর্ট যে আদেশ দিয়েছিল, তা স্থগিত করেছে আপিল বিভাগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2023, 09:53 AM
Updated : 15 Feb 2023, 09:53 AM

অমর একুশে বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দেওয়ার যে আদেশ হাই কোর্ট দিয়েছিল, তা স্থগিত করেছেন সর্বোচ্চ আদালত।

হাই কোর্টের আদেশের বিরুদ্ধে বাংলা একাডেমির করা আবেদনের নিষ্পত্তি করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ বুধবার এ আদেশ দেয়।

ফলে শর্ত সাপেক্ষে আদর্শকে স্টল দিতে হাই কোর্ট যে নির্দেশনা দিয়েছিল, তাও স্থগিত হয়ে গেল।

আদালতে বাংলা একাডেমির পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন ও মিন্টু কুমার মণ্ডল। আদর্শের পক্ষে ছিলেন আইনজীবী অনীক আর হক।

আইনজীবী মিন্টু কুমার মণ্ডল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দিতে হাই কোর্ট যে আদেশ দিয়েছিলেন, আপিল বিভাগ সেই আদেশ স্থগিত করেছেন।

“ফলে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দিতে বাংলা একাডেমির সিদ্ধান্তই বহাল থাকল। প্রকাশনীটি এবারের একুশে বইমেলায় স্টল বরাদ্দ পাবে না।”

বাংলা একাডেমি যে তিনটি বই নিয়ে আপত্তি তুলেছে, সেগুলো প্রদর্শন ও বিক্রি না করার শর্তে অমর একুশে বইমেলায় প্রকাশনা সংস্থা আদর্শকে স্টল বরাদ্দ দিতে বলেছিল হাই কোর্ট। বই তিনটি হাই কোর্টে দাখিল এবং আদর্শকে স্টল দেওয়া হলে সেগুলো স্টলে রাখা হবে না– এমন হলফনামা দিতে নির্দেশ দেওয়া হয়েছিল প্রকাশনা সংস্থাকে। বাংলা একাডেমি ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল বিভাগে যায়।

আদর্শের আইনজীবী অনীক আর হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আদর্শকে স্টল দেওয়ার জন্য হাই কোর্টের আদেশটি স্থগিত করেছেন আপিল বিভাগ।”

২০১০ সাল থেকে বইমেলায় অংশ নিয়ে আসা প্রকাশনা সংস্থাটির স্বত্ত্বাধিকারী মো. মাহবুবুর রহমান এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, ফয়েজ আহমেদ তৈয়্যবের ‘অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’, ফাহাম আব্দুস সালামের ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ ও জিয়া হাসানের ‘উন্নয়ন বিভ্রম’ বইয়ের জন্যই আদর্শকে স্টল বরাদ্দ দেওয়া হয়নি।

পরে ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধান ‘বইটিকে ‘বিতর্কিত’ আখ্যা দিয়ে আদর্শকে স্টল বরাদ্দ না দেওয়ার ব্যাখা দেয় বাংলা একাডেমি।

বিষয়টি নিয়ে আলোচনার মধ্যে ২ ফেব্রুয়ারি স্টল বরাদ্দ না দেওয়ার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট মামলা করেন মাহবুবুর রহমান। রিটে বাংলা একাডেমির মহাপরিচালক ও সভাপতিসহ চারজনকে বিবাদী করা হয়।

রিট আবেদনে বলা হয়, কেবল তিনটি বইয়ের জন্য মেলাতে পুরো প্রকাশনীর অংশগ্রহণ বন্ধ করে দেওয়া হয়েছে। বাংলা একাডেমি আইন-২০১৩ অনুযায়ী তাদের এমন সিদ্ধান্তের কোনো ‘বৈধতা নেই’।

কিন্তু সর্বোচ্চ আদালতের সিদ্ধান্তে হাই কোর্টের আদেশ স্থগিত হয়ে যাওয়ায় বইমেলায় আদর্শের স্টল পাওয়ার সুযোগ এবার আর থাকল না।

পুরনো খবর

Also Read: ৩ বই বিক্রি ও প্রদর্শন না করার শর্তে বইমেলায় আদর্শকে স্টল বরাদ্দের নির্দেশ

Also Read: বইমেলায় আদর্শকে স্টল নয়, ব্যাখ্যাসহ জানাল বাংলা একাডেমি

Also Read: কোন যুক্তিতে বইমেলায় স্টল দেওয়া হল না, জানতে চান ‘আদর্শ’র কর্ণধার

Also Read: ‘বিতর্ক এড়াতে’ চট্টগ্রাম বইমেলায়ও আদর্শ বাদ