গরমের দাপট ‘চলবে’, ভারি বৃষ্টির আশা কম: আবহাওয়া অধিদপ্তর

বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় গরমের অনুভূতি হচ্ছে বেশি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2023, 11:02 AM
Updated : 19 July 2023, 11:02 AM

শ্রাবণের এই সময়ে যখন মেঘ-বৃষ্টির ঘনঘটা থাকার কথা, সেখানে গত কয়েকদিন ধরে সারাদেশে চিটচিটে গরম ভোগাচ্ছে মানুষকে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী আড়াই মাস এমন গরম চলতে পারে। 

বুধবার টাঙ্গাইল, রাজশাহী, বগুড়া, রংপুর, পাবনা, চুয়াডাঙ্গা এবং নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। 

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আগামী সেপ্টেম্বর পর্যন্ত গরম এরকমই থাকবে। মাঝেমধ্যে তাপমাত্রা কম থাকতে পারে, কিন্তু গরমের অনুভূতি কম থাকবে না।” 

এর কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, “বাতাসে এখন জলীয় বাষ্পের পরিমাণ বেশি, বৃষ্টিপাত কমে গেছে। এখন তাপমাত্রা যদি ৩২ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের মাঝেও থাকে, আর্দ্রতার কারণে গরম অনুভূত হবে বেশি। 

“গরমের সময় আমাদের ঘাম হয়। ঘামের মাধ্যমে শরীর নিজেকে ঠাণ্ডা করে। কিন্তু জলীয় বাষ্প থাকলে এই ঘাম বের হওয়ার প্রক্রিয়াটা বাধাগ্রস্ত হয়। তাই অস্বস্তিকার গরম লাগে।” 

চলতি বছর এপ্রিল ও মে মাস গেছে তাপপ্রবাহের দাপটে। এর মধ্যে ঘূর্ণিঝড়ও হানা দিয়ে গেছে। আবাহওয়া অধিদপ্তর আগেই জানিয়েছিল, জুন থেকে শুরু হওয়া বর্ষা মৌসুমেও গরম পিছু ছাড়বে না। 

আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা আছে কি না জানতে চাইলে আবাহওয়াবিদ মল্লিক বলেন, “কয়েকদিনে বড় ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা নাই। বৃষ্টি হলেও তা খুব সামান্য। ঢাকা, রাজশাহী এরকম আরও কয়েক বিভাগে কিন্তু বৃষ্টিপাত অলরেডি কমে গেছে।” 

আবহাওয়ার এমন ‘অসহনীয়’ অবস্থার জন্য মৌসুমি বায়ুর নিষ্ক্রিয় অবস্থাকে দায়ী করেন তিনি। 

বুধবার সকাল ৯টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বর্তমানে মৌসুমি বায়ু বাংলাদেশে কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। 

এ অবস্থায় বুধবার খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণও হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস।  

পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৩ দিনের মধ্যে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। 

মঙ্গলবার রাজশাহীতে দেশের সর্বোচ্চ ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় । ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। 

গত ২৪ ঘণ্টায় ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, রংপুর ও খুলনা বিভাগে কোনো বৃষ্টিপাত হয়নি বললেই চলে। চট্টগ্রামের রাঙ্গামাটিতে সবচেয়ে বেশি, ২৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। চট্টগ্রামের অন্যান্য জেলা ছিল প্রায় বৃষ্টিশূন্য।