ইজতেমা: গাড়ি রাখা যাবে যেখানে, চলতে হবে যে পথে

বিদেশগামী যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য আখেরি মোনাজাতের দিন মাইক্রোবাস সেবা দেবে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2023, 07:10 AM
Updated : 11 Jan 2023, 07:10 AM

টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় যাতায়াত নির্বিঘ্ন করতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে যানবাহন রাখার স্থান নির্ধারণ করে দেওয়া হয়েছে, বিধিনিষেধ দেওয়া হয়েছে কিছু সড়কে।

মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম এই আন্তর্জাতিক সম্মিলন নির্বিঘ্ন করতে দুই পর্বে হবে ইজতেমা। ১৩ থেকে ১৫ জানুয়ারি হবে ইজতেমার প্রথম পর্ব; এরপর ২০ থেকে ২২ জানুয়ারি দ্বিতীয় পর্ব চলবে।

ডিএমপি কমিশনার স্বাক্ষরিত এক আদেশে বলা হয়েছে, খিলক্ষেত থেকে আদুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত রাস্তার দুই পাশে কোনো যানবাহন রাখা যাবে না। ইজতেমায় আসা ব্যক্তিদের বিভাগ অনুযায়ী নির্ধারিত স্থানে গাড়ি রাখতে হবে।

•           ঢাকা ও চট্টগ্রাম বিভাগের পার্কিং: উত্তরা ১৬ নম্বর সেক্টরের বিজিএমইএ ভবন এবং আর ১০, ১১ ও ৫ নম্বর ব্রিজের ঢালে।

•           সিলেট বিভাগের পার্কিং: উত্তরা ১৫ নম্বর সেক্টরের ২ নম্বর ব্রিজের ঢাল থেকে উলোদাহা মাঠ পর্যন্ত।

•           খুলনা বিভাগের পার্কিং: উত্তরার ১৭ ও ১৮ নম্বর সেক্টরের খালি জায়গায় (বউবাজার মাঠ)।

•           রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের পার্কিং: প্রত্যাশা হাউজিং।

•           বরিশাল বিভাগ পার্কিং: ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন।

•           ঢাকা মহানগরী পার্কিং: ৩০০ ফুট রাস্তা এলাকায় খালি জায়গা।

ডিএমপির নির্দেশনায় বলা হয়েছে, যানবাহন পার্কিংয়ের সময় অবশ্যই চালক, চালকের সহকারীকে গাড়িতে অবস্থান করতে হবে।

মালিক ও চালককে একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখতে হবে, যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা যায়।

যেসব পয়েন্টে ডাইভারশন

ইজতেমার আখেরি মোনাজাতের দিন, অর্থাৎ ১৫ জানুয়ারি ও ২২ জানুয়ারি টঙ্গীর আশপাশের সব রাস্তায় যান চলাচল বন্ধ থাকে। ওই দুই দিন ভোর ৪টা থেকে কয়েকটি পয়েন্টে ডাইভারশন হবে বলে ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

•           ধউর ব্রিজ, ১৮ নম্বর সেক্টর পঞ্চবটী ক্রসিং, পদ্মা ইউলুপ, ১২ নম্বর সেক্টর খালপাড়, মহাখালী ক্রসিং, হোটেল রেডিসন ব্লু ক্রসিং, প্রগতি সরণী (বিশ্বরোড), কুড়াতলী ফ্লাইওভার লুপ-২, মহাখালী ফ্লাইওভার পশ্চিম পাশ, মিরপুর দিয়াবাড়ী বাসস্ট্যান্ড ক্রসিং ও আশুলিয়া বাজার ক্রসিং।

•           আখেরি মোনাজাতের আগের রাত, অর্থাৎ ১৪ জানুয়ারি ও ২১ জানুয়ারি রাত ২টা থেকে আঃজেলা বাস, ট্রাক, কভার্ডভ্যান ও অন্যান্য যানবাহনকে আব্দুল্লাহপুর, ধউর ব্রিজ মোড় পরিহার করে মহাখালী-বিজয় সরণী-গাবতলী হয়ে চলাচল করতে বলা হয়েছে।

•           আশুলিয়া থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহনকে আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড় নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করতে হবে।

•           মহাখালী বাসটার্মিনাল থেকে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ সব প্রকার যানবাহন মহাখালী ক্রসিং-এ বাঁয়ে মোড় নিয়ে বিজয় সরণী-গাবতলী দিয়ে চলাচল করবে।

•           কাকলী ও মিরপুর থেকে উত্তরাগামী বড় বাস, ট্রাক, কভার্ডভ্যানগুলোকে হোটেল র‌্যাডিসন গ্যাপে ডাইভারশন করা হবে। এসব যানবাহনকে বিকল্প সড়ক ব্যবহার করতে বলা হয়েছে।

•           ১৫ জানুয়ারি ও ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের দিন ভোর ৪টা থেকে প্রগতি সরণি ক্রসিং-আব্দুল্লাহপুর-ধউর ব্রিজ-আশুলিয়া ক্রসিং-মিরপুর মাজার রোড থেকে বেড়িবাঁধ সড়ক, চিড়িয়াখানা থেকে বেড়িবাঁধ সড়ক এবং পল্লবী ইস্টার্ন হাউজিং এলাকা থেকে বেড়িবাঁধ পর্যন্ত সড়কগুলোতে যানবাহন চলাচল বন্ধ থাকবে।

•           কাকলী ও মিরপুর থেকে উত্তরাগামী প্রাইভেটকার, মাইক্রোবাস এবং সিএনজিকে নিকুঞ্জ-১ গেটের সামনে ডাইভারশন করা হবে। এসব যানবাহনকে বিকল্প সড়ক ব্যবহার করতে বলা হয়েছে।

•           প্রগতি সরণী থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহনগুলোকে কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২ এ ডাইভারশন করা হবে। এসব যানবাহনকে বিকল্প সড়ক ব্যবহার করতে বলা হয়েছে।

১৫ জানুয়ারি ও ২২ জানুয়ারি উত্তরার বাসিন্দা, বিমান যাত্রী ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ছাড়া সব প্রকার যানবাহনের চালকদের বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণী হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার অনুরোধ করেছে পুলিশ।

বিদেশগামী যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য ১৫ জানুয়ারি ও ২২ জানুয়ারি ট্রাফিক-উত্তরা বিভাগের ব্যবস্থাপনায় একটি বড় মাইক্রোবাস পদ্মা ইউলুপ, দুটি মিনিবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেইটে এবং একটি বড় মাইক্রোবাস কুড়াতলী লুপ-২ এ ভোর ৪টা থেকে অবস্থান করবে।

যোগযোগ

ট্রাফিক সম্পর্কিত যে কোনো তথ্যের জন্য যোগাযোগের কিছু নম্বর দেওয়া হয়েছে পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে।

উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা): ০১৩২০-০৪৩৯৪০

অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা): ০১৩২০-০৪৩৪১

সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা পূর্ব জোন): ০১৩২০-০৪৩৯৫২

সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা পশ্চিম জোন): ০১৩২০-০৪৩৯৫৫

সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা এয়ারপোর্ট জোন) : ০১৩২০-০৪৩৯৫৮

ট্রাফিক-উত্তরা বিভাগের পুলিশ পরিদর্শক (প্রশাসন): ০১৩২০-০৪৩৯৭৩

টিআই (আব্দুল্লাহপুর): ০১৩২০-০৪৩৯৬৮

টিআই (কামার পাড়া): ০১৩২০-০৪৩৯৭১

টিআই (ধউর ব্রিজ): ০১৩২০-০৪৩৯৭০

টিআই (বিমানবন্দর): ০১৩২০-০৪৩৯৬২ ও

ট্রাফিক কন্ট্রোল রুম: ০১৭১১-০০০৯৯০, ০১৭০৭-৮০৬১১১, ০১৭০৭-৮০৬২২২, ০১৭০৭-৮০৬৮৮৮।

এছাড়া পুলিশি সহায়তার জন্য জাতীয় জরুরি সেবার নম্বর ৯৯৯-এ কল করতে বলা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক