দেশে তৈরি ৩৭৫ সিসির মোটরসাইকেল নিবন্ধনের অনুমতি

এতদিন দেশে ১৬৫ সিসির বেশি মোটরসাইকেল চলাচলের সুযোগ ছিল না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2023, 05:38 PM
Updated : 11 Oct 2023, 05:38 PM

বাংলাদেশের সড়কে ৩৯৫ সিসির মোটরসাইকেল চলাচলের অনুমতি দিয়েছে সরকার। ফলে এখন থেকে এই ইঞ্জিন ক্ষমতার মোটরসাইকেলের নিবন্ধন দিতে পারবে বাংলাদেশ সদক পরিবহন কর্তৃপক্ষ- বিআরটিএ।

তবে শর্ত হল, ওই মোটরসাইকেল দেশে উৎপাদিত হতে হবে। আমদানি করা মোটরসাইকেলের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে না। বুধবার এক প্রজ্ঞাপনে এই নির্দেশনার কথা জানিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

মোটরযানের ক্ষেত্রে ইঞ্জিনের সিলিন্ডারের ধারণক্ষমতা কত কিউবিক সেন্টিমিটার, সেই হিসাবকে বলে সিসি। এতদিন দেশে ১৬৫ সিসির বেশি মোটরসাইকেল চলাচলের সুযোগ ছিল না।

ওই সীমার চেয়ে বেশি সিসির মোটরসাইকেল চলাচলের অনুমতি দেওয়ার জন্য দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছিলেন বাইকাররা। মোটরসাইকেল উৎপাদক এবং বিপণনকারী কোম্পানিগুলোও সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে আসছিল।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত সেপ্টেম্বরে ৩৫০ সিসি পর্যন্ত ক্ষমতার মোটরসাইকেলের নিবন্ধন দেওয়ার পক্ষে মত দেয়। এখন বিআরটিএ সেই অনুমতি দিল।

প্রজ্ঞাপনে বলা হয়, “সরকারের ২০২১-২০২৪ আমদানি নীতি আদেশ এবং গত ৭ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী দেশীয় শিল্প খাতের বিকাশ ও সম্প্রসারণের লক্ষ্যে বিদ্যমান ১৬৫ সিসির পাশাপাশি দেশের অভ্যন্তরে উৎপাদিত ৩৭৫ সিসি পর্যন্ত মোটরসাইকেলের রেজিস্ট্রেশন দেওয়া যাবে।”

বাংলাদেশে এখন মোটরসাইকেল কারখানা রয়েছে নয়টি। ২০১৮ সালে সরকারের করা মোটরসাইকেল শিল্পের উন্নয়ন নীতিতে ২০২৭ সালের মধ্যে দেশে ১০ লাখ মোটরসাইকেল উৎপাদনের লক্ষ্য ঠিক করা হয়।