র‌্যাবের ডিজি ও ডিএমপি কমিশনার গ্রেড-১ এ

তারা দুজনই পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক হিসেবে কর্মরত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2023, 04:36 PM
Updated : 28 Feb 2023, 04:36 PM

র‌্যাবের মহাপরিচারক এম খুরশীদ হোসেন এবং ঢাকা মহানগর পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক সচিব পদমর্যাদায় গ্রেড-১ পেয়েছেন।

তারা দুজনই পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক হিসেবে কর্মরত।

মঙ্গলবার রাতে এ সংক্রান্ত সরকারি সিদ্ধান্তের একটি চিঠি নিজের ফেইসবুক পাতায় শেয়ার দিয়েছেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক।

ডিএমপি কমিশনার ফারুক ফেইসবুকে লিখেছেন, “আলহামদুলিল্লাহ। কৃতজ্ঞতা জানাই মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী, সম্মানীত স্বরাষ্ট্র সচিব এবং সম্মানীত আইজিপি স্যারকে। একই সাথে ধন্যবাদ জানাই সেই সকল সহকর্মীদের, যাদের প্রচেষ্টা এবং দোয়ায় আমার এই গ্রেড ওয়ান প্রাপ্তি।”

তিনি এখন দেশের বাইরে আছেন বলে ডিএমপি কর্মকর্তদের সঙ্গে কথা বলে জানা গেছে।

র‍্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেনের সঙ্গে যোগাযোগ করলে তিনি পদোন্নতির খবরটি নিশ্চিত করেছেন।

এই দুই কর্মকর্তার পদোন্নতি সংক্রান্ত চিঠিতে বিসিএস পুলিশ ক্যাডারের অতিরিক্ত মহাপরিদর্শক গ্রেড-২ পদের বিপরীতে দুটি সুপারনিউমারারি পদ অস্থায়ীভাবে রাজস্ব খাতে সৃজনের সরকারি মঞ্জুরির কথা জানানো হয়েছে। ডিএমপি কমিশনার গোলাম ফারুক ও র‌্যাবের ডিজি খুরশীদ হোসেনকে সৃজিত এই দুটি সুপারনিউমারারি গ্রেড-১ পদে পদায়ন করা হয়েছে।

সুপারনিউমারারি হচ্ছে সেসব পদ যেগুলো সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবসর, অপসারণ কিংবা কোনো কারণে পদ শূন্য হলে তা বিলুপ্ত হয়ে যাবে। অর্থাৎ এই দুই কর্মকর্তার অবসরে যাওয়ার পর তাদের উত্তরসূরিরা স্বয়ংক্রিয়ভাবে গ্রেড-১ পাবেন না।

এর আগের ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম ও র‌্যাবের ডিজি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন (বর্তমানে আইজিপি) ২০২১ সালে গ্রেড-১ পেয়েছিলেন।

চলতি বছরের জানুয়ারিতে পুলিশ সপ্তাহের মতবিনিময় সভায় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে ঢাকা মহানগর পুলিশের কমিশনার, র‌্যাবের মহাপরিচালকসহ পুলিশ বাহিনীতে সচিব পদমর্যাদার ১০টি গ্রেড-১ পদ দাবি করেছিলেন কর্মকর্তারা।