পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশ-ভারত

বিমসটেক মন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রস্তুতি নিয়ে আলোচনার জন্য ঢাকা এসেছেন ভারতের বিদেশ মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) সৌরভ কুমার।

জ্যেষ্ঠ প্রতিবেদক
Published : 6 July 2023, 07:24 AM
Updated : 6 July 2023, 07:24 AM

বিমসটেকের মন্ত্রী পর্যায়ের বৈঠক সামনে রেখে ঢাকায় ভারতের বিদেশ মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) সৌরভ কুমারের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বৃহস্পতিবার বেলা ১২টার দিকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠক শুরু হয় বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

এ বৈঠকে অংশ নিতে সকালে ঢাকায় পৌঁছান সৌরভ কুমার। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনু বিভাগের মহাপরিচালক কাজী রকিবুল হক। ঢাকায় ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মাও এ সময় উপস্থিত ছিলেন।

আগামী ১৭ জুলাই থাইল্যান্ডে বঙ্গোপসাগরীয় অঞ্চলের দেশগুলোর জোট বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকনোমিক কোঅপারেশনের (বিমসটেক) মন্ত্রী পর্যায়ের বৈঠক হবে।

সেই বৈঠকের প্রস্তুতি নিয়ে আলোচনার জন্যই সৌরভ কুমার ঢাকা এসেছেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

বিমসটেকের সদরদপ্তর ঢাকায়। বর্তমানে জোটের মহাসচিবের দায়িত্ব পালন করছেন ভুটানের তেনজিন লেকফেল। তবে তিনি এখন ঢাকায় না থাকায় তার সঙ্গে সৌরভ কুমারের সাক্ষাৎ হচ্ছে না।

সচিব পর্যায়ের বৈঠক শুরুর প্রায় ৪৫ মিনিট পর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আসেন ঢাকায় ভুটানের রাষ্ট্রদূত রিনশেন কুয়েৎসিল। পরে ঢাকায় নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারিও পদ্মায় আসেন।