আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সমাবেশে প্রধানমন্ত্রী

গাজীপুরের সফিপুরে আনসার ভিডিপি একাডেমিতে একটি অবকাঠামোর ভিত্তিপ্রস্তরও উদ্বোধন করেন শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2024, 06:44 AM
Updated : 12 Feb 2024, 06:44 AM

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৪৪তম সমাবেশে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সকালে ১০টার পর গাজীপুরের সফিপুরে আনসার ভিডিপি একাডেমির প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছান তিনি।

এরপর আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৪৪তম সমাবেশ উপলক্ষে আয়োজিত কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ করেন সরকারপ্রধান।

এ সময় তিনি একটি অবকাঠামোর ভিত্তিপ্রস্তরও উদ্বোধন করেন। পরে যোগ দেন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে। গান, নাচ ও নাটকসহ বিভিন্ন আয়োজন তিনি উপভোগ করেন।

১৯৪৮ সালের ১২ ফেব্রুয়ারি আনসার বাহিনী প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে এ বাহিনীর সদস্যরা আইনশৃঙ্খলা রক্ষা, জননিরাপত্তা ও আর্থ-সামাজিক উন্নয়নে দায়িত্ব পালন করছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল একেএম আমিনুল হক, অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজিম উদ্দিন, আনসার ও ভিডিপি একাডেমির কমান্ড্যান্ট মো. নূরুল হাসান ফরিদী, বাহিনীর উপমহাপরিচালক, অন্যান্য কর্মকর্তা ও আনসার- ভিডিপির সদস্যরা সমাবেশে উপস্থিত আছেন।

এছাড়া মন্ত্রিপরিষদের সদস্যরা, সংসদ সদস্য, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনী প্রধান, সিনিয়র সচিবসহ বিভিন্ন বাহিনীর প্রধানরা উপস্থিত আছেন অনুষ্ঠানে।

পদক পাচ্ছেন ১৮০ জন 

বীরত্বপূর্ণ, সাহসিকতাপূর্ণ এবং সেবামূলক কাজের স্বীকৃতি হিসাবে এ বছর আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ১৮০জন সদস্যকে ৮ ধরনের পদক দেওয়া হবে। 

জাতীয় সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাহিনীর সদস্যদের হাতে এ পদক তুলে দেবেন। 

আট ধরনের পদকের মধ্যে রয়েছে– বাংলাদেশ আনসার পদক, প্রেসিডেন্ট আনসার পদক, বাংলাদেশ গ্রাম প্রতিরক্ষা দল পদক, প্রেসিডেন্ট গ্রাম প্রতিরক্ষা দল পদক, বাংলাদেশ আনসার (সেবা) পদক, প্রেসিডেন্ট আনসার (সেবা) পদক, বাংলাদেশ গ্রাম প্রতিরক্ষা দল (সেবা) পদক এবং প্রেসিডেন্ট গ্রাম প্রতিরক্ষা দল (সেবা) পদক। 

বাহিনীর মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালকসহ বাংলাদেশ আনসার পদক পাচ্ছেন ১০ জন, প্রেসিডেন্ট আনসার পদক পাচ্ছেন ২০ জন, একজন মরণোত্তরসহ বাংলাদেশ গ্রাম প্রতিরক্ষা দল পদক পাচ্ছেন ১০ জন, প্রেসিডেন্ট গ্রাম প্রতিরক্ষা দল পদক ক্যাটাগরিতে ২০ জন, ৫ জন নারীসহ বাংলাদেশ আনসার (সেবা) পদক পাচ্ছেন ২০ জন, দশজন নারীসহ প্রেসিডেন্ট আনসার (সেবা) পদক ক্যাটাগরিতে ৪০ জন, দশজন নারীসহ বাংলাদেশ গ্রাম প্রতিরক্ষা দল (সেবা) পদক ক্যাটাগরিতে ২০ জন এবং ২০ জন নারীসহ প্রেসিডেন্ট গ্রাম প্রতিরক্ষা দল (সেবা) পদক পাচ্ছেন ৪০ জন।