বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের অগ্রগতি জানালেন তাজুল

পাঁচ বছরে বিডার ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে নিবন্ধিত হয়েছে ৫৩৬টি বিদেশি কোম্পানি।

নিজস্ব প্রতিবেদক
Published : 18 Feb 2024, 02:00 PM
Updated : 18 Feb 2024, 02:00 PM

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে সরকার যে উদ্যোগ নিয়েছে তার অগ্রগতির তথ্য সংসদে তুলে ধরেছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

রোববার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে নোয়াখালী-২ আসনের সরকার দলীয় সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে অগ্রগতির তথ্য দেন স্থানীয় সরকার মন্ত্রী।

দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় দৈনিক ১৭ হাজার মেট্রিক টন বর্জ্য উৎপাদিত হয় জানিয়ে তাজুল ইসলাম বলেন, “এ সকল বর্জ্যকে রিসাইক্লিংয়ের মাধ্যমে দূষণ রোধসহ সম্পদে রূপান্তর করার লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগ উদ্যোগ নিয়েছে। এর থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে।”

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, “সিটি করপোরশনসমূহের উৎপাদিত মোট বর্জ্যের ৩৯ শতাংশ বর্জ্য ঢাকা শহরে (ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন) উৎপাদিত হয়। এর মধ্যে ঢাকা দক্ষিণে ৩২১৩ মেট্রিক টন এবং উত্তরে ৩৪০০-৩৬০০ মেট্রিক টন।”

তাজুল জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় আমিনবাজার ল্যান্ডফিলে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ইনসিনারেশন প্ল্যান্ট নির্মাণ প্রকল্প নেওয়া হয়েছে। ঢাকা দক্ষিণে এ ধরনের বিদ্যুৎ উৎপাদনের জন্য ছয়টি প্রস্তাব যাচাই-বাছাই করা হচ্ছে।

আর চট্টগ্রাম সিটির জন্য পাওয়া ১৩টি প্রস্তাব বিদ্যুৎ বিভাগে পাঠানো হয় জানিয়ে তিনি বলেন, “যাচাই-বাছাইয়ের পরে চারটি প্রতিষ্ঠানের প্রস্তাব নির্বাচন করা হয়েছে। বরিশাল ও রাজশাহী সিটি করপোরেশন ব্যতীত অন্যান্য সকল সিটি করপোরেশন থেকে বর্জ্য হতে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে প্রাপ্ত প্রস্তাবসমূহের যাচাই-বাছাই কার্যক্রম চলমান আছে।”

তাজুল বলেন, “মেডিকেল বর্জ্য হতে বিদ্যুৎ উৎপাদনের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় ইনসিনারেশন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে। নারায়ণগঞ্জ সিটি করপোরশনের মেডিকেল ইনসিনারেটর স্থাপনের জন্য ওয়েস্ট কনসার্ন নামক একটি প্রতিষ্ঠানের সঙ্গে এমওইউ স্বাক্ষর করা হয়েছে।”

স্বতন্ত্র সংসদ সদস্য সাইফুল ইসলামের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বে থাকা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, “ফেব্রুয়ারি ২০১৯ হতে ৭ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত বিডা’র ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে মোট ৫৩৬টি বিদেশি কোম্পানি নিবন্ধিত হয়েছে। যার মধ্যে ২৬৮টি জয়েন্ট ভেঞ্চার এবং শতভাগ বিদেশি ২৬৮টি।”

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।