গ্রিড ‘বিভ্রাটে’ ঢাকার একাংশ কিছু সময় বিদ্যুৎহীন

বিকল্প উপায়ে কিছু কিছু এলাকায় বিদ্যুৎ ফিরেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2023, 04:08 PM
Updated : 19 March 2023, 04:08 PM

ঢাকার একাংশে বিদ্যুৎ সরবরাহকারী একটি গ্রিডে বিভ্রাটের কারণে বৃষ্টির রাতের রাজধানী ও এর আশপাশের এলাকা লোড শেডিংয়ের কবলে পড়েছে।

রোববার সন্ধ্যা ৭টার সময় সিদ্ধিরগঞ্জ-মানিকনগর ২৩০ কেভি গ্রিড হঠাৎ বিকল হয়ে পড়ে বলে পাওয়ার গ্রিড কোম্পানির জনসংযোগ কর্মকর্তা এবিএম বদরুদ্দোজা সুমন জানিয়েছেন।

এতে ঢাকার পূর্বাংশে খিলগাঁও, বাসাবো এবং বঙ্গভবনের আশপাশের এলাকা, পশ্চিমাংশে সাভার, আশুলিয়া, বিরুলিয়া এলাকায় বিদ্যুৎ চলে যায় বলে এসব এলাকার বাসিন্দারা খবর দিয়েছেন।

বিতরণ সংস্থা ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মানিকনগর একটি মিনিগ্রিড বিপর্যয়ের কারণে সন্ধ্যা ৭টা থেকে কিছু এলাকায় লোড শেডিং দিতে হচ্ছে। তবে বিকল্প উপায়ে কিছু কিছু এলাকায় বিদ্যুৎ ফিরিয়ে আনা গেছে।

পিজিসিবি কর্মকর্তা সুমন জানান, যে গ্রিডে বিপর্যয় হয়েছে এর সঙ্গে বঙ্গভবনের লাইনের সংযোগ আছে। তবে বঙ্গভবন, গণভবনসহ এধরনের আরও কিছু এলাকার জন্য স্মার্ট গ্রিড পদ্ধতি চালু থাকায় সেখানে কয়েক সেকেন্ডের মধ্যে বিকল্প লাইন থেকে বিদ্যুৎ চলে এসেছে।

“বঙ্গভবনে লোডশেডিং হয়নি। এটা অনেকটা আইপিএস চালু হওয়ার মতো করে অল্প সময়ের মধ্যে বিদ্যুৎ ফিরে এসেছে।”

রাত সাড়ে ৯টার দিকে তিনি জানান, ইতোমধ্যে গ্রিড লাইনটির মেরামত শেষ হয়েছে। পাশাপাশি বিকল্প একটি লাইন থেকে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করা হয়েছে।

সাভার বিরুলিয়া থেকে ব্যবসায়ী নাজমুল হোসেন দিপু জানান, অসময়ে বৃষ্টি ঝরার মধ্যেই সন্ধ্যা ৭টার দিকে তার এলাকায় বিদ্যুৎ চলে যায়। রাত সাড়ে ৯টা পর্যন্ত সময়েও বিদ্যুৎ ফিরে আসেনি। 

Also Read: ফের গ্রিড বিপর্যয় কেন? বিদ্যুৎ বিভাগও অন্ধকারে

Also Read: গ্রিড বিপর্যয়ের দায় পিজিসিবির 'ব্যবস্থাপনায়', ব্যবস্থা রোববার: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

Also Read: গ্রিড বিপর্যয়: ঢাকাসহ দেশের বড় এলাকা বিদ্যুৎহীন

Also Read: গ্রিড বিপর্যয়: দেশের এক তৃতীয়াংশ এলাকায় বিদ্যুৎ বিভ্রাট