খুন করে ব্যাটারিচালিত রিকশা ছিনতাই, গ্রেপ্তার ৬

ওই চক্রটি রাতের রাস্তার রিকশাচালকদের টার্গেট করে অনেকদিন ধরে এ ধরনের কাজ করে আসছিল বলে গোয়েন্দা পুলিশের ভাষ্য।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2023, 10:21 AM
Updated : 8 May 2023, 10:21 AM

ঢাকার কদমতলীতে দশ দিন আগে এক ব্যাটারিচালিত রিকশা চালককে খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

এই চক্রটি রাতে রাস্তায় বের হওযা রিকশাচালকদের ‘টার্গেট করে’ অনেকদিন ধরে এ ধরনের কাজ করে আসছিল বলে গোয়েন্দা পুলিশের ভাষ্য।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ জানান, ঢাকা, নারায়ণগঞ্জ, হবিগঞ্জের মাধবপুর এবং বরিশালের কাজিরহাট এলাকার অভিযান চালিয়ে ওই ছয়জনকে তারা গ্রেপ্তার করেন।

তারা হলেন- মো. বায়েজিদ (২২), মো. রাসেল (২৬), মো. হৃদয় হাওলাদার (২৩), মো. হুমায়ুন কবির (৩৫), মো. সেলিম (৩০) ও মো. হৃদয় (২০)।

গোয়েন্দা কর্মকর্তা হারুন বলেন, “প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা অপরাধের কথা স্বীকার করেছে। এখন তাদেরকে পুলিশ হেফাজতে নেওয়ার পর আগের কোনো ঘটনার সঙ্গে তারা জড়িত কি না তা তদন্ত করে দেখবে পুলিশ।”

সোমবার নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মলনে তিনি বলেন, গত ২৯ এপ্রিল রাতে কদমতলীর শ্যামপুর শিল্প এলাকার ‘কদমতলী স্টিল মিলস লিমিটেডের’ সামনের রাস্তার উপর ওই চক্রটি সিজার হোসেন (২১) নামে এক যুবককে লোহার রড দিয়ে মাথার পেছনে আঘাত করে খুন করে। তারপর তার ব্যাটারিচালিত রিকশা এবং একটি মোবাইল ফোন নিয়ে পালিয়ে যায়।

“এই চক্রটি আগেও একাধিকবার এমন ঘটনা ঘটিয়ে ব্যাটারিচালিত রিকশা ছিনিয়ে নিয়েছে। রাতে যারা রিকশা নিয়ে বের হন তাদেরকে টার্গেট করে খুন করে বা ভয়ভীতি দেখিয়ে রিকশা টাকা পয়সা ছিনিয়ে নিত।”

হারুন বলেন, “রাতে বের হওয়া রিকশাচালকদের টার্গেট করার কারণ হল, তারা মনে করত, এই চালকদের পরিবার বা স্বজনরা ঢাকায় থাকেন না। তাই খুনোখুনি বা রিকশা ছিনাতাইয়ের পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে কোনো অভিযোগ আসবে না এবং তাতে গ্রেপ্তারের ঝুঁকি থাকবে না।”

সিজারকে হত্যার পর তার পরিচয় জানতে সময় লেগেছে জানিয়ে এই পুলিশ কর্মকর্তা বলেন, ‘খুনি’দের ধরতে প্রযুক্তির সহায়তা নিতে হয়েছে গোয়েন্দা পুলিশকে।

কদমতলীর ওইসব এলাকায় আগেও এধরনের কয়েকটি ঘটনা ঘটেছে বলে জানান হারুন।