বৃষ্টি বাড়ার আভাস

গত ২৪ ঘণ্টায় ঢাকায় ২৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 12:00 PM
Updated : 6 Feb 2024, 12:00 PM

ঢাকাসহ সারাদেশে আগামী কয়েকদিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে; এর মধ্যে একদিন সাগরে লঘুচাপ তৈরি হতে পারে আভাস মিলেছে।

মঙ্গলবার রাতে আবহাওয়াবিদ হাফিজুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আগামী কয়েকদিন সারাদেশেই বৃষ্টিপাত হবে। এটা আসলে বর্ষার বৃষ্টি। সঙ্গে রোদও থাকবে।"

তিনি জানান, পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

গত ২৪ ঘণ্টায় ঢাকায় ২৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে উল্লেখ করে হাফিজুর রহমান বলেন, “বৃষ্টি যতদিন হবে, গরম কম লাগবে। কিন্তু বৃষ্টি কমলেই গরম বেশি লাগা শুরু হবে। আর আগামীকাল (বুধবার) সাগরে একটা লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা আছে।"

মঙ্গলবার সন্ধ্যার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে। পরবর্তী ২৪ ঘণ্টায় উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আরেকটি বিজ্ঞপ্তিতে জানায়, সমুদ্র বন্দর, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়ার সম্ভাবনা না থাকলেও উত্তর বঙ্গোপসাগরে থাকা মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে হবে।

গত ২৪ ঘণ্টায় রংপুরের ডিমলা এবং চট্টগ্রামের সীতাকুণ্ডে সর্বোচ্চ ৫০ মিলিমিটার করে বৃষ্টিপাত হয়েছে।

এসময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল নিকলিতে ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)