কর দাবি: গ্রামীণ কল্যাণকে ১১৯ কোটি টাকা দিতে হবে

এনবিআর ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত করবর্ষের জন্য গ্রামীণ কল্যাণকে কর দিতে বলে, যা থেকে এই প্রতিষ্ঠানটি কর আপিল করে এবং পরে হাই কোর্টে আসে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2024, 06:57 PM
Updated : 7 March 2024, 06:57 PM

ছয়টি করবর্ষের জন্য এনবিআরের দাবির পরিপ্রেক্ষিতে আয়কর আপিল ট্রাইব্যুনালের দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে হাই কোর্টে করা আবেদন খারিজ হওয়ায় গ্রামীণ কল্যাণকে ১১৯ কোটি টাকা কর দিতেই হবে।

এনবিআরের কর দাবিকে চ্যালেঞ্জ করে সাতটি আবেদনের ওপর চূড়ান্ত শুনানি নিয়ে বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ রায় দেয়।

গ্রামীণ কল্যাণের চেয়ারম্যান নোবেলজয়ী মুহাম্মদ ইউনূস।

রাষ্ট্রপক্ষ জানায়, উপকমিশনার অব ট্যাক্সেস (ডিসিটি) ২০১১-১২, ২০১২-১৩, ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭ – এই ছয় করবর্ষের ১২ মাসের এবং ২০১৬-১৭ করবর্ষের ছয় মাসের জন্য গ্রামীণ কল্যাণকে কর দিতে বলে।

এর বিরুদ্ধে গ্রামীণ কল্যাণ কমিশনার অব ট্যাক্সেসে আপিল করে বিফল হয়। ফলে ডিসিটির সিদ্ধান্ত বহাল থাকে। এরপর আয়কর আপিল ট্রাইব্যুনালে আপিল করেও বিফল হয় গ্রামীণ কল্যাণ।

২০১৫, ২০১৬ ও ২০১৮ সালে হাই কোর্টে গ্রামীণ কল্যাণ সাতটি আবেদন করে।

আবেদনের পক্ষে শুনানি করেন সরদার জিন্নাত আলী, মো. উম্বর আলী ও দেলোয়ার হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও সহকারী অ্যাটর্নি জেনারেল তাহমিনা পলি।

আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, “ড. ইউনূসের সাতটি রেফারেন্স মামলা শুনানির পর হাই কোর্ট খারিজ করে দিয়েছেন। ফলে ছয় করবর্ষের আয়কর বাবদ ড. মুহাম্মদ ইউনূসকে ১১৯ কোটি ২৯ লাখ ২৮ হাজার ১৯০ টাকা টাকা দিতে হবে।”

রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জানান, আয়কর আপিল ট্রাইব্যুনালের সিদ্ধান্তের পর ছয়টি করবর্ষের বিপরীতে গ্রামীণ কল্যাণের কাছে এনবিআরের দাবি ছিল ৫৫৫ কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৬২৪ টাকা। এই দাবির বিপরীতে বিভিন্ন সময়ে ৪৩৬ কোটি ৬৫ লাখ ৫২ হাজার ৪৩৪ টাকা পরিশোধ করেছে গ্রামীণ কল্যাণ। এখন বাকি অর্থও দিতে হচ্ছে তাদের।