এবার হজে যেতে বয়সের বাধা থাকছে না: ধর্ম প্রতিমন্ত্রী

রিয়ালের দাম বাড়ায় এবার হজের খরচ বাড়তে পারে।

নিজস্ব প্রতিবেদক
Published : 15 Jan 2023, 03:07 PM
Updated : 15 Jan 2023, 03:07 PM

করোনাভাইরাস মহামারীর কারণে ৬৫ বছরের বেশি বয়সীদের হজে যাওয়ার ক্ষেত্রে সৌদি আরব সরকারের যে নিষেধাজ্ঞা চলছে, তা এবার উঠে যাবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন বলেও জানান তিনি।

হজে গমনের যাবতীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে গত ১ জানুয়ারি এ বছরের জন্য সৌদি আরব-বাংলাদেশ হজ চুক্তি সই হয়। তার বিস্তারিত তুলে ধরতে রোববার ঢাকার বেইলি রোডে নিজের সরকারি বাড়িতে সংবাদ সম্মেলন করেন তিনি।

ফরিদুল বলেন, “হজচুক্তি-২০২৩ অনুযায়ী মহামারী-উত্তর পরিস্থিতিতে এ বছর বাংলাদেশের কোটার পূর্ণ সংখ্যক হজযাত্রী হজে যেতে পারবেন। এ বছর সর্বমোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন।”

এবার সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার, বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজযাত্রী হজ পালন করবেন বলে জানান তিনি।

সিদ্ধান্ত হয়েছে, হজযাত্রীদের মধ্যে ৫০ শতাংশ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বাকি ৫০ শতাংশ সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স বহন করবে।

বিশ্বে করোনাভাইরাস মহামারী শুরুর পর হজ সীমিত পরিসরে পালনের সিদ্ধান্ত নেয় সৌদি সরকার। তাতে ২০২০ ও ২০২১ সালে হজে বিদেশ থেকে যাওয়ার সুযোগ ছিল না।

২০২২ সালে বিদেশিদের জন্য হজের দ্বার খুললেও ৬৫ বছরের বেশি বয়সীদের অংশ নেওয়ায় বাধা ছিল। আর স্বাভাবিক সময়ের প্রায় এক-তৃতীয়াংশই কেবল হজের সুযোগ পান।

এবার স্বাভাবিক সময়ের মতো ২৫ লাখের বেশি হজের সুযোগ পাওয়ায় বাংলাদেশ তার কোটার পূর্ণ সংখ্যাই হজে পাঠাতে পারছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৮ জুন এবারের হজ অনুষ্ঠিত হবে।

এ বছর বয়সের সর্বোচ্চ সীমার শর্ত তুলে দেওয়া হয়েছে অর্থাৎ ৬৫ ঊর্ধ্ব হজযাত্রীরাও এ বছর হজে যেতে পারবেন, বলেন প্রতিমন্ত্রী ফরিদুল।

তিনি বলেন, “কোভিড-১৯ পরিস্থিতির অবনতি ঘটলে হজযাত্রীর সংখ্যা হ্রাস-বৃদ্ধির বিষয়ে সৌদি কর্তৃপক্ষ সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে।”

বাংলাদেশ থেকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে যাওয়া সব হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা হবে বলে প্রতিমন্ত্রী জানান।

এ বছর বাংলাদেশি হজযাত্রীদের ৭০ শতাংশ অর্থাৎ ৮৯ হাজার ৩৮ জন জেদ্দা বিমানবন্দর হয়ে আগমন ও প্রস্থান করবেন। বাকি ৩০ শতাংশ অর্থাৎ ৩৮ হাজার ১৬০ জন হজযাত্রী মদিনা বিমানবন্দর দিয়ে আগমন ও প্রস্থান করবেন।

আগামী ২৫ থেকে ৩০ জানুয়ারির মধ্যে হজ প্যাকেজ ঘোষণা করা হবে বলে প্রতিমন্ত্রী জানান।

এক প্রশ্নের জবাবে ফরিদুল হক বলেন, “হজ প্যাকেজ কত হবে তা এখনও নির্ধারণ করা হয়নি। তবে আমরা আগের প্যাকেজ রাখার চেষ্টা করব। কিন্তু রিয়ালের দাম বেড়ে যাওয়ায় কিছুটা বাড়তে পারে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক