সংসদের একবিংশতম অধিবেশন শুরু, চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত

সাত সদস্য পদত্যাগ করায় বিএনপিকে ছাড়াই শুরু হল এ অধিবেশন। নিয়ম অনুযায়ী স্পিকার সংসদে তা অবহিত করেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2023, 11:22 AM
Updated : 5 Jan 2023, 11:22 AM

নতুন বছরের প্রথম অধিবেশনে বসেছে জাতীয় সংসদ; একাদশ সংসদের একবিংশতম এই অধিবেশন ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৃহস্পতিবার বিকাল ৪টা ১০ মিনিটে সংসদের বৈঠক বসে। পরে সংবিধানের বিধান অনুযায়ী ভাষণ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।  

স্বাগত বক্তব্যে স্পিকার বলেন, “এ অধিবেশনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাষ্ট্রপতির ভাষণ রয়েছে, ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা হবে। সংসদ সদস্যদের আলোচনায় সংসদ প্রাণবন্ত হয়ে উঠবে।”

সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অধিবেশনে উপস্থিত ছিলেন। প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সদস্যরা উপস্থিত থাকলেও বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগ করায় এ অধিবেশনে ছিল না।

দিনের কার্যসূচির শুরুতে সভাপতিমণ্ডলী মনোনয়ন দেওয়া হয়। এবার রমেশ চন্দ্র সেন (ঠাকুরগাঁও-১), একেএম শাজাহান কামাল (লক্ষ্মীপুর-৩), ইউসুফ আবদুল্লাহ হারুন (কুমিল্লা-৩), কাজী ফিরোজ রশীদ (ঢাকা-৬) ও সালমা চৌধুরী (মহিলা আসন-৩৪) এসেছেন সভাপতিমণ্ডলীতে। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিততে তাদের মধ্যে অগ্রবর্তিজন সংসদ অধিবেশনে সভাপতিত্ব করবেন।

আইনমন্ত্রী আনিসুল হক এদিন ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ’ সংসদে উত্থাপন করেন। বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগ এবং আসন শূন্য করে গেজেট প্রকাশের বিষয়টি সংসদকে অবহিত করেন স্পিকার।

এরপর আনা হয় শোক প্রস্তাব। এ সময় এক মিনিট নিরবতা পালন ও মোনাজাত করা হয়।

রাষ্ট্রপতি সাড়ে ৪টায় সংসদ কক্ষে আসেন। বছরের প্রথম অধিবেশনে সংবিধানের বিধান অনুযায়ী সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিকাল ৫টায় তার ভাষণ শেষ হয়।

Also Read: বিকালে বসছে বছরের প্রথম সংসদ অধিবেশন

এপ্রিলে বিশেষ অধিবেশন

এর আগে বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্যউপদেষ্টা কমিটির সভা হয়। সেখানে সিদ্ধান্ত হয়, সংসদের এ অধিবেশন চলবে আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ১০ জানুয়ারি বিশেষ আলোচনা হবে। সংসদের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে এপ্রিলে হবে বিশেষ অধিবেশন।

সংসদ নেতা শেখ হাসিনা ছাড়াও কমিটি সদস্য বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী উপস্থিত ছিলেন সভায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৯ ফেব্রুয়ারি পর্যন্ত শুক্র ও শনিবার বাদে প্রতিদিন বিকাল সোয়া ৪টায় অধিবেশন বসবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ১০ জানুয়ারি বিশেষ আলোচনা হবে।

এ অধিবেশনের একটি বড় অংশ জুড়ে রাষ্ট্রপতির ভাষণের জন্য ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা হবে। 

প্রধানমন্ত্রীর জন্য ৭৩টি এবং অন্যান্য মন্ত্রীর জন্য ১,৮৫৪টি প্রশ্নসহ মোট ১,৯২৭টি প্রশ্ন পাওয়া গেছে এবারের অধিবেশনে। বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিস পাওয়া গেছে ৩৪টি। 

বেসরকারি সদস্যদের বিলের কোনো নোটিস এবার পাওয়া যায়নি। আগে অনিষ্পন্ন আটটি বেসরকারি বিলের মধ্যে গত সপ্তদশ অধিবেশনে একটি বিল উত্থাপিত হয়ে কমিটিতে পরীক্ষাধীন রয়েছে। 

অধিবেশনে উত্থাপনের জন্য ছয়টি সরকারি বিল এবং গত অধিবেশনে অনিষ্পন্ন ১২টি বিলসহ ১৮টি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ১১টি, পাসের অপেক্ষায় একটি ও উত্থাপনের অপেক্ষায় ছয়টি।  

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম বৈঠকের সঞ্চালনা করেন।