নতুন জঙ্গি সংগঠনের মিডিয়াপ্রধান গ্রেপ্তার

প্রকৌশল ডিগ্রিধারী এ ব্যক্তি এর আগে ২০১৫ সালে সন্ত্রাসবিরোধী আইনে গ্রেপ্তার হয়ে কারাগারে ছিলেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2023, 12:43 PM
Updated : 25 April 2023, 12:43 PM

জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়ার এক সদস্যকে গ্রেপ্তারের পর পুলিশের দাবি ওই ব্যক্তি নতুন জঙ্গি সংগঠনটির মিডিয়া অ্যান্ড আইটি বিভাগের প্রধান।

মো. সাকিব বিন কামাল (৩৮) নামের ওই জঙ্গিকে গত সোমবার রাতে সবুজবাগ থানা এলাকার কমলাপুর স্কুল অ্যান্ড কলেজের কাছ থেকে গ্রেপ্তার করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) ইনভেস্টিগেশন বিভাগের একটি টিম।

মঙ্গলবার ঢাকা মহানগর পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে গ্রেপ্তারের তথ্য জানানো হয়।

এর আগে ২০২২ সালের ৬ অক্টোবর সাতজন জঙ্গিকে গ্রেপ্তারের পর নতুন এ জঙ্গি সংগঠন জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়ার খবর দিয়েছিল পুলিশের আরেক ইউনিট র‌্যাব। এ সংগঠনটির সঙ্গে পাবর্ত্য এলাকাভিত্তিক বম পার্টির যোগ থাকার কথাও জানানো হয়েছিল।

ডিএমপির বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি বেসরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে পড়ালেখা শেষে শিক্ষকতার পাশপাশি অনলাইনে ফ্রিল্যান্সিং করে থাকেন সাকিব। তার বাড়ি চট্টগ্রামের চান্দগাঁও থানার বহদ্দারহাটের মৌলভীবাড়ি সাবানঘাটায়।

গ্রেপ্তারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাকিব ২০১০ সাল থেকে জামায়াতুল মুসলিমিন ও হিজবুত তাহরির সংগঠনের সঙ্গে জড়িত হয়ে উগ্রবাদ মতবাদে দিক্ষীত হয়।

“২০১৩ সালে সাকিব বৈশ্বিক উগ্রবাদের উত্থানে নব্য জেএমবি মতাদর্শের প্রতি অনুপ্রাণিত হয়ে তাদের মতাদর্শ প্রচার-প্রসারে কাজ শুরু করে। এর এক বছর পর ২০১৫ সালে সন্ত্রাসবিরোধী আইনে গ্রেপ্তার হয়ে কারাগারে যায়। কারাগারে থাকাকালীন পরিচয় হয় জঙ্গি নেতা শামিন মাহফুজ এর সঙ্গে। শামিন মাহফুজ তাকে নব্য জেএমবি মতাদর্শ থেকে সরিয়ে তার নতুন জঙ্গি সংগঠনের কাজ করার জন্য উদ্বুদ্ধ করে।”

২০১৭ সালে সাকিব কারাগার থেকে ছাড়া পাওয়ার পর শামিন মাহফুজের নতুন সংগঠনের হয়ে কাজ শুরু করেন। পরে আইটি ও ইংরেজি ভাষায় দক্ষতার কারণে তাকে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়ার আইটি ও মিডিয়া বিভাগের দায়িত্ব দেওয়া হয় বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

শামিন মাহফুজের নির্দেশনায় সংগঠনের নিরাপত্তার স্বার্থে আইন শৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে নিরাপদে ইন্টারনেট ব্রাউজিং, গোপন যোগাযোগ অ্যাপ চালানো এবং পাহাড়ে ট্রেনিং ক্যাম্পে নাইট ভিশন সিকিউরিটি ক্যামেরা স্থাপনের বিষয়ে সাকিব দক্ষতার সঙ্গে কাজ করে আসছিল বলে বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে।

তাকে মঙ্গলবার আদালতে পাঠিয়ে রিমান্ডের আবেদন করার কথা বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আরও পড়ুন: