হজ: চার দফা সময় বাড়িয়েও পূরণ হল না ৩৫% কোটা

চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজের সুযোগ থাকলেও এখনো ৪৪ হাজার ৪৩ জনের কোটা পূরণ হয়নি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 09:56 AM
Updated : 7 Feb 2024, 09:56 AM

হজের জন্য নিবন্ধনের সময় চার দফা বাড়িয়েও কোটার এক তৃতীয়াংশ পূরণ করতে পারেনি সরকার।

বিশেষ বিবেচনায় মঙ্গলবার পর্যন্ত নিবন্ধনের সুযোগ দেওয়া হয়েছিল; শেষ সময় পর্যন্ত সরকারিভাবে ৪ হাজার ২৬০ জন এবং বেসরকারিভাবে ৭৮ হাজার ৮৯৫ জন নিবন্ধন করেন।

চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন সৌদি আরবে হজ করতে যাওয়া সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যেতে পারবেন ১০ হাজার ১৯৮ জন, বাকিরা যাবেন বেসরকারিভাবে। সেই হিসাবে, এখনো ৩৫ শতাংশ কোটা পূরণ হয়নি।

এবারের হজ নিবন্ধন শুরু হয় গত ১৫ নভেম্বর, যা ১০ ডিসেম্বর শেষ হওয়ার কথা ছিল। কিন্তু প্রত্যাশিত সাড়া না মেলায় সময় বাড়ানো হয় ৩১ ডিসেম্বর পর্যন্ত। পরে সেই সময় আরো দুই দফায় ১৮ জানুয়ারি এবং পরে ১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়। বিশেষ বিবেচনায় চতুর্থ দফায় সময় দেওয়া হয় ৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন হজ হতে পারে। প্রতি বছরের মত এবারও সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজের দুটি প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সাধারণ প্যাকেজে খরচ হবে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। আর বিশেষ প্যাকেজে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা ব্যয় ধরা হয়েছে।

বেসরকারি ব্যবস্থাপনায় সাধারণ প্যাকেজে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা এবং বিশেষ প্যাকেজে ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা খরচ নির্ধারণ করেছে হজ এজেন্সিগুলোর সমিতি- হাব।

আগের বছর সরকারি ব্যবস্থাপনায় হজের খরচ ছিল ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা, আর বেসরকারি ব্যবস্থাপনায় লেগেছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। ব্যয় কুলাতে না পেরে প্রাক-নিবন্ধনকারী অনেকেই তখন আর নিবন্ধন করেননি। সেসময় আট দফা সময় বাড়ানোর পাশাপাশি এক দিন বিশেষ সুযোগ দিয়েও কোটা পূরণে ৬ হাজার ৭০৭ জন ঘাটতি থেকে যায়।