মেট্রোরেলের ‘উত্তরা সেন্টার’ স্টেশন খুললো

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের এই অংশে থাকা ৯টি স্টেশনের সবগুলোই আগামী মার্চের মধ্যে চালু করা হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2023, 05:55 AM
Updated : 18 Feb 2023, 05:55 AM

দেশের প্রথম মেট্রোরেলের এমআরটি-৬ লাইনের চতুর্থ স্টেশন হিসেবে উত্তরা সেন্টার স্টেশন যাত্রীদের জন্য খুলে দেওয়া হয়েছে।

শনিবার সকালে স্টেশন খুলে দেওয়ার পর ভিড় দেখ যায়নি তেমন। তবে কেউ কেউ এসেছিলেন মেট্রো ট্রেন দেখতে। 

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন,সকাল ৮টায় উত্তরা সেন্টার যাত্রী চলাচলের জন্য খুলে দেওয়া হয়। আগামী ১ মার্চ ‘মিরপুর-১০’ স্টেশনও চালু হবে।

‘মিরপুর-১০’ স্টেশন চালু হয়ে গেলে মেট্রোরেলের পাঁচটি স্টেশনের কার্য্ক্রম শুরু হবে। তখন মেট্রোরেলের এই অংশে বাকি থাকবে শুধু ‘উত্তরা দক্ষিণ’, ‘মিরপুর-১১’, ‘কাজীপাড়া’ ও শেওড়াপাড়া’ স্টেশন।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক জানান, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের এই অংশে থাকা ৯টি স্টেশনের সবগুলোই আগামী মার্চের মধ্যে চালু করার পরিকল্পনা রয়েছে তাদের।

উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১.২৬ কিলোমিটারের এই মেট্রো রেলপথের দিয়াবাড়ি-আগারগাঁও অংশের উদ্বোধন হয় গতবছরের ২৮ ডিসেম্বর।

প্রথমে সকাল ৮টা থেকে ১২ পর্যন্ত চার ঘণ্টা উত্তরা থেকে আগারগাঁও যাত্রী পরিবহন শুরু হয়। পরে গত ২৫ ফেব্রুয়ারি ‘পল্লবী’ স্টেশন চালু করা হয়। তখন সময়সূচি ও যাত্রী সংখ্যায় কিছুটা পরিবর্তন আনা হয়।

শুরুতে এক ট্রেনে সর্বোচ্চ ২০০ যাত্রী পরিবহন করা হচ্ছিল। পরে তা তুলে নেওয়া হয়। আর সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ট্রেন চলাচলের নতুন সূচি নির্ধারণ করা হয়।

মেট্রোরেলের দ্বিতীয় অংশ আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ২০২৩ সালের শেষদিকে চালু করা হবে। আর মতিঝিল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সালে।