পাসের হারে শীর্ষে বরিশাল, জিপিএ-৫ এ ঢাকা

সবচেয়ে পিছিয়ে পড়া যশোর বোর্ডে পাসের হার ৬৯ দশমিক ৮৮ শতাংশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2023, 12:44 PM
Updated : 26 Nov 2023, 12:44 PM

উচ্চ মাধ্যমিকে পাসের হারে এবার ৯ সাধারণ শিক্ষা বোর্ডে শীর্ষ অবস্থান করেছে বরিশাল; আর জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে প্রথমে রয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

শিক্ষামন্ত্রী দীপু মনি রোববার সকালে সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক অনুষ্ঠান সরকার প্রধানের হাতে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলের সারসংক্ষেপ হাতে তুলে দেন।

পরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে এবারের ফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বরিশাল শিক্ষা বোর্ডে এবার পরীক্ষায় অংশ নেওয়া ৬৭ হাজার ৪৬৫ শিক্ষার্থীর মধ্যে ৮০ দশমিক ৬৫ শতাংশ পাস করেছে। উত্তীর্ণ ৫৪ হাজার ৪১৩ জনের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৩ হাজার ৯৯৩ জন।

অন্যদিকে ঢাকা বোর্ডে উত্তীর্ণ ২ লাখ ৪৯ হাজার ৮৪৬ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৩১ হাজার ৭৫২ জন। ঢাকা বোর্ডে এবার পাসের হার ৭৯ দশমিক ৪৪ শতাংশ।

সম্মিলিত ১১ বোর্ডের হিসাবে পাসের হারের দিক থেকে শীর্ষে রয়েছে কারিগরি শিক্ষা বোর্ড। এই বোর্ডে ৯১ দশমিক ২৫ ভাগ শিক্ষার্থী পাস করেছে; জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৯৭৭ জন।

১১টি শিক্ষা বোর্ডে এবার সবচেয়ে পিছিয়ে যশোর বোর্ড। এ বোর্ডে পাসের হার ৬৯ দশমিক ৮৮ শতাংশ; জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ১২২ জন।

মাদরাসা বোর্ডে এবারের পরীক্ষায় অংশ নেওয়া ৯৫ হাজার ৬৮৪ জন শিক্ষার্থীর মধ্যে ৯০ দশমিক ৭৫ শতাংশ পাস করেছে; জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৯৭ জন।

রাজশাহী বোর্ডে ৭৮ দশমিক ৪৬ শতাংশ পাসের হার নিয়ে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৮ হাজার ৫৮০ জন। জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ২৫৮ জন।

চট্টগ্রাম বোর্ডে ৭৪ দশমিক ৪৫ ভাগ পাসের হার নিয়ে উত্তীর্ণ হয়েছে ৭৫ হাজার ৯০৩ জন। মোট ১ লাখ ১ হাজার ৯৪৯ পরীক্ষার্থীর মধ্যে ৬ হাজার ৩৩৯ জন জিপিএ-৫ পেয়েছে।

সিলেট বোর্ডে এবার পাসের হার ৭১ দশমিক ৬২ শতাংশ। উত্তীর্ণ ৫৯ হাজার ৫৩৬ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬৯৯ জন।

দিনাজপুর বোর্ডে ৮২ হাজার ৫৭৯ জন শিক্ষার্থী পাস করেছে। তাদের মধ্যে ৬ হাজার ৪৫৯ জন জিপিএ-৫ পেয়েছে। পাসের হার ৭৪ দশমিক ৪৮ শতাংশ।

ময়মনসিংহ বোর্ডে এবার পাসের হার ৭০ দশমিক ৪৪ শতাংশ। এই বোর্ডের উত্তীর্ণ ৫৩ হাজার ৪২৬ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ২৪৪ জন।

৯০ দশমিক ৭২ শতাংশ পাসের হারে গত বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে সবার শীর্ষে ছিল কুমিল্লা। সম্মিলিত ১১ বোর্ডের হিসাবে পাসের হারে শীর্ষে ছিল কারিগরি শিক্ষা বোর্ড। এই বোর্ডে ৯৪ দশমিক ৪১ ভাগ শিক্ষার্থী পাস করে গত বছর। আর জিপিএ-৫ এ সবার সেরা ঢাকা বোর্ডে পূর্ণাঙ্গ জিপিএ পায় ৬২ হাজার ৪২১ জন শিক্ষার্থী।

২০২১ সালেও সবচেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা, সে বছর ঢাকা বোর্ডে পূর্ণাঙ্গ জিপিএ পায় ৫৯ হাজার ২৩৩ জন শিক্ষার্থী। আর যশোর বোর্ডে পাসের হার ছিল ৯৮ দশমিক ১১ শতাংশ, যা ছিল সব বোর্ডের মধ্যে সেরা।

একনজরে উচ্চ মাধ্যমিকের ফল