কখনও বলিনি ভোট ডিসেম্বরে বা জানুয়ারিতে: ইসি আলমগীর

ভোট কবে হবে, সেই গুঞ্জন ডালপালা মেলেছে ওবায়দুল কাদেরের সাম্প্রতিক এক বক্তব্যের পর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2023, 10:48 AM
Updated : 14 Feb 2023, 10:48 AM

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কমিশনের পরিকল্পনা অনুযায়ী হবে এবং সেটা হবে ডিসেম্বরে শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে।

মঙ্গলবার নির্বাচন ভবনে নিজের কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমরা কখনও বলিনি ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন হবে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হবে।

“আমরা বলেছি ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে নির্বাচন হবে।”

চলতি বছরের নভেম্বর থেকে ২০২৪ সালের জানুয়ারির ২৯ তারিখের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে কমিশনের। সে পরিকল্পনা অনুযায়ীই কাজ চলছে বলে জানান আলমগীর।

নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীন দলের প্রস্তুতির হাঁকডাকের পাশাপাশি বিরোধী দলগুলোও আন্দোলনে সরব হতে শুরু করেছে। ভোট কবে হবে, সেই গুঞ্জনও ডালপালা মেলছে রাজনীতির মাঠে।

Also Read: সংসদ নির্বাচন ডিসেম্বর না কি জানুয়ারিতে?

Also Read: ডিসেম্বরে জাতীয় নির্বাচনের ‘আভাস’ পেয়েছেন কাদের

ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সম্প্রতি বলেন, ভোট হয়ত ডিসেম্বরেই ভোট, সেরকম আভাস তিনি ‘নির্বাচন কমিশনের’ কাছ থেকে পেয়েছেন। তার ওই বক্তব্য ভোটের তারিখ নিয়ে আলোচনাকে আরও উসকে দিয়েছে। 

এ বিষয়েই মঙ্গলবার নির্বাচন কমিশনার মো. আলমগীরের দৃষ্টি আকর্ষণ করেছিলেন সাংবাদিকরা। জবাবে তিনি বলেন, “ডিসেম্বরের শেষ শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে নির্বাচনের জন্য এগিয়ে যাচ্ছি আমরা। কখন ভোট হবে কমিশন সভায় সেটা চূড়ান্ত হবে।”

দুই সপ্তাহের যে কোনো দিন ভোট

ভোটের সম্ভাব্য তারিখ নিয়ে সংবাদ মাধ্যমে কিছু প্রতিবেদন এলেও কমিশনে এ বিষয়ে কোনো আলোচনা হয়নি বলে জানান নির্বাচন কমিশনার আলমগীর।

তিনি বলেন, “আমরা ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহ ধরে আগাচ্ছি। আমরা বলেছি, ডিসেম্বরের লাস্ট উইক থেকে জানুয়ারির ফার্স্ট উইকের যে কোনো সময় করা হবে।

“কোনো তারিখ আমরা শুনিনি, আলোচনাও হয়নি। এ বিষয়ে (তফসিল ঘোষণা) কমিশন সিদ্ধান্ত নেবে, কমিশন এখনও সিদ্ধান্ত নেয়নি। এর বেশি কিছু এখন বলা যাবে না।”

অন্তত ৬ আসনের সীমানায় পরিবর্তনের আভাস

দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে ৩০০ সংসদীয় আসনের সীমানা পুননির্ধারণ সংক্রান্ত খসড়া প্রকাশের প্রস্তুতি চলছে নির্বাচন কমিশনে। এক্ষেত্রে ২০১৮ সালের সংসদীয় আসনের সীমানা বহাল রেখেই খসড়া প্রকাশ করতে চায় ইসি।

তবে পাঁচ বছরে নতুন কিছু প্রশাসনিক এলাকা সৃষ্টি হওয়ায় অন্তত ছয়টি আসনে কিছু পরিবর্তন আসতে পারে বলে জানান নির্বাচন কমিশনার আলমগীর।

তিনি বলেন, “সামনের সপ্তাহে খসড়া অনুমোদন হবে আশা করা যায়। ২০১৮ সালের সীমানা ওভাবে রাখা হয়েছে। তবে প্রশাসনিক যে পরিবর্তন সেটা হয়েছে। সামনের সপ্তাহে কমিশন সভা অনুমোদন হলে খসড়া গেজেট করব।”

এরপর দাবি, আপত্তি, নিষ্পত্তি শেষে জুনের মধ্যে সংসদীয় আসনের চূড়ান্ত গেজেট প্রকাশ করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি।