রোগীর সঙ্গে সপ্তাহজুড়ে মৃত্যুও কমলো ডেঙ্গুতে

গত ২৪ ঘণ্টায় আরও ৬৮৫ জন রোগী হাসপাতালে ভর্তির তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর, মৃত্যু হয়েছে একজনের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2022, 03:33 PM
Updated : 17 Nov 2022, 03:33 PM

ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ও মৃত্যু দুটোই গত এক সপ্তাহে ‘কিছুটা’ কমেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে দেখা গেছে, গত ১১ নভেম্বর থেকে বৃহস্পতিবার পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ৪ হাজার ৯৪৭ জন রোগী ভর্তি হয়েছেন। এইডিস মশাবাহিত রোগে এ সময় মৃত্যু হয়েছে ২৫ জনের।

এর আগের সপ্তাহে (৪ থেকে ১০ নভেম্বর পর্যন্ত) ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৫ হাজার ৫০৩ জন এবং মারা গিয়েছিলেন ৩১ জন।

এ হিসাবে সপ্তাহের ব্যবধানে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ১০ দশমিক ১০ শতাংশ এবং মৃত্যু ১৯ দশমিক ৩৫ শতাংশ কমেছে।

গেল সপ্তাহে ঢাকায় ও ঢাকার বাইরে যথাক্রমে ২৭২০ ও ২২২৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। আগের সপ্তাহে যা ছিল যথাক্রমে ২ হাজার ৯৮৬ এবং ২ হাজার ৫১৭ জন।

এদিকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় আরও ৬৮৫ জন রোগী হাসপাতালে ভর্তির তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। মৃত্যু হয়েছে এক জনের।

এ নিয়ে চলতি বছরে দেশে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫১ হাজার ৪৪৪ জনে। মৃত্যু হয়েছে ২১৭ জনের।

হাসপাতালে ভর্তি রোগীর এই সংখ্যা এ পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ হলেও সবচেয়ে বেশি মানুষের মৃত্যু এ বছরেই হয়েছে বলে তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

২০১৯ সালে এক লাখ ১ হাজারের বেশি মানুষ হাসপাতালে ভর্তি হন; মৃত্যু হয়েছিল ১৬৪ জনের। পরে অবশ্য ওই বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৭৯ জনের মৃত্যু হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছিল।

বৃহস্পতিবারের সংবাদ বুলেটিনে জানানো হয়, গত একদিনে ভর্তি রোগীদের ৩৫৩ জন ঢাকায় এবং ৩৩২ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ২ হাজার ৭৫০ ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে ঢাকার ৫৩টি সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১ হাজার ৫২৪ জন। অন্যান্য বিভাগের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১ হাজার ২২৬ জন।

গত ২৪ ঘণ্টায় ঢাকার বাইরে সবচেয়ে বেশি ১৩৯ জন রোগী ভর্তি হয়েছেন চট্টগ্রাম বিভাগে।

আরও পড়ুন

Also Read: ডেঙ্গু: হাসপাতালে যাওয়া রোগীর সংখ্যা ৫০ হাজার ছুঁই ছুঁই

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক