কোরবানির ঈদে ট্রেনের আগাম টিকেট ১৪ জুন থেকে

সার্ভারের চাপ সামলাতে এবার পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের টিকেট আলাদা বিক্রির সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। পশ্চিমাঞ্চলের সব আন্তঃনগর ট্রেনের টিকেট সকাল ৮টা ও পূর্বাঞ্চলের টিকেট দুপুর ১২টায় বিক্রি শুরু হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 08:15 AM
Updated : 30 May 2023, 08:15 AM

ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে ১৪ জুন। ঈদুল ফিতরের মত ঈদের মতো এবারও সব আসনের টিকিট শুধু অনলাইনে বিক্রি করা হবে। তবে ঈদযাত্রার বিক্রিত টিকেট এবার ফেরত দেওয়া যাবে না।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন মঙ্গলবার রেলভবনে এক সংবাদ সম্মেলনে জানান, ১৪ জুন পাওয়া যাবে ২৪ জুনের টিকিট। এভাবে পর্যায়ক্রমে ১৫, ১৬, ১৭ ও ১৮ জুনে পাওয়া যাবে যথাক্রমে ২৫, ২৬, ২৭, ২৮ জুনের টিকেট।

আর ঈদের ফিরতিযাত্রার টিকেট বিক্রি শুরু হবে ২২ জুন। ওইদিন পাওয়া যাবে ২ জুলাই এর টিকিট। পর্যায়ক্রমে ২৩, ২৪, ২৫, ২৬ জুন পাওয়া যাবে যথাক্রমে ৩, ৪, ৫, ৬ জুলাইয়ের টিকিট। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, সার্ভারের চাপ সামলাতে এবার পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের টিকেট আলাদা বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। পশ্চিমাঞ্চলের সব আন্তঃনগর ট্রেনের টিকেট সকাল ৮টা ও পূর্বাঞ্চলের টিকেট দুপুর ১২টায় বিক্রি শুরু হবে।

এছাড়া ২৪ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত সব আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হচ্ছে বলে জানানো হয়।

শুধু চার কাউন্টারে স্ট্যান্ডিং টিকিট

ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যে প্রতিদিন ৩২ হাজার আসনে যাত্রী পরিবহন করা হবে। মোট আসনের ২৫ শতাংশ টিকেট দাঁড়িয়ে (স্ট্যান্ডিং) যাওয়া যাত্রীদের কাছে বিক্রি করা হবে। স্ট্যান্ডিং টিকেট পাওয়া যাবে শুধু ঢাকার কমলাপুর, ক্যান্টনমেন্ট ও বিমানবন্দর এবং গাজীপুরের জয়দেবপুর স্টেশন থেকে। মাঝপথে বিরতি নেয় এমন কোনো স্টেশনের স্ট্যান্ডিং টিকেট পাওয়া যাবে না।

আট জোড়া বিশেষ ট্রেন চালানোর প্রস্তাব

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, “আমাদের কর্মপরিকল্পনা অনুযায়ী, ২৬ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত এবং ঈদের পরদিন থেকে পাঁচদিন চাঁদপুর-চট্টগ্রাম ও ঢাকা-দেওয়ানগঞ্জ পথে তিন জোড়া বিশেষ ট্রেন চালানো হবে। এক জোড়া বিশেষ ট্রেন চালানো হবে ময়মনসিংহ-চট্টগ্রাম পথে।

“ভৈরব ও ময়মনসিংহ থেকে দুই জোড়া বিশেষ ট্রেন চালানো হবে শুধু ঈদের দিন শোলাকিয়া ঈদগাহ ময়দানে যাওয়ার জন্য। এ ছাড়া আরো দুই জোড়া বিশেষ ট্রেন ঈদের আগে ও পরে ছয়দিন চালানো হবে ঢাকা ক্যান্টনমেন্ট থেকে পঞ্চগড় ও লালমনিরহাটের উদ্দেশে।”

যুক্ত হবে অতিরিক্ত বগি ও ইঞ্জিন

রেলের অবহিতকরণ সভায় অতিরিক্ত ইঞ্জিন ও বগি যুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে। প্রস্তাবে বলা হচ্ছে, ঈদ যাত্রায় ৬৫টি অতিরিক্ত বগি যুক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এর মধ্যে পাহাড়তলী ওয়ার্কশপ থেকে ৪০টি মিটারগেজ ও সৈয়দপুর ওয়ার্কশপ থেকে ২৫টি ব্রডগেজ বগি আনা হবে।

এছাড়া ঈদকে কেন্দ্র করে পূর্বাঞ্চলে ১১৬টি ও পশ্চিমাঞ্চলে ১০২টি মিলিয়ে মোট ২১৮ অতিরিক্ত ইঞ্জিন যুক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে।