এবার বসন্ত রাঙাবে বৃষ্টি!

পঞ্জিকার পাতা উল্টালেই সেই ক্ষণ, শীতকে বিদায় জানিয়ে ঘটছে ঋতুরাজের আগমন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 05:38 AM
Updated : 13 Feb 2024, 05:38 AM

উত্তুরে হাওয়ার তেজ আর নেই, সবুজ পাতারা হলদে হয়ে ঝরছে পথেঘাটে, বলে দিচ্ছে- দুয়ারে দাঁড়িয়ে বসন্ত।

পঞ্জিকার পাতা উল্টালেই সেই ক্ষণ, শীতকে বিদায় জানিয়ে ঘটছে ঋতুরাজের আগমন; ভ্যালেন্টাইনস ডের সঙ্গে এই বসন্ত উৎসব এবার রাঙাবে বৃষ্টি!

ফাগুনের প্রথম দিন বুধবার রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বুধবার বিকাল থেকে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি হতে পারে। সকাল থেকেই রংপুর ও রাজশাহী বিভাগের আকাশ মেঘলা থাকবে।”

মঙ্গলবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। দেশের বেশিরভাগ অঞ্চলে শীতের প্রভাব না থাকলেও উত্তরে জনপদে এখনো রয়েছে শীত শীত অনুভূতি।

চলতি মৌসুমে এর মধ্যে তিন দফা শৈত্যপ্রবাহ বয়ে গেছে। জানুয়ারির প্রথমার্ধে বিস্তীর্ণ জনপদে টানা কয়েক দিন মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বিরাজ করে। ২০ জানুয়ারি মৌসুমের সর্বনিম্ন ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে।

বাংলাদেশে শীতের মৌসুম সাধারণত ধরা হয় ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি। ঋতু পরিবর্তনের সন্ধিক্ষণে আবহাওয়াগত পরিবর্তন লক্ষ করা যায়। বসন্তের শুরুতে, বিশেষ করে ফেব্রুয়ারির দ্বিতীয়ার্ধে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ঝড়-বৃষ্টি এবং শিলাবৃষ্টির প্রবণতা থাকে।