ঈদের দিন কি বৃষ্টি হবে?

ঈদের দিন সকালের বৃষ্টি কোরবানি দেওয়ার ক্ষেত্রে বিড়ম্বনা সৃষ্টি করে বলে সবার আগ্রহ থাকে আবহাওয়ার খবরে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2023, 01:47 PM
Updated : 26 June 2023, 01:47 PM

ঢাকাসহ দেশের প্রায় সব জায়গায় গত কয়েকদিন ধরেই কম-বেশি বৃষ্টি ঝরছে। আষাঢ়ের মাঝখানে এবার কোরবানির ঈদ পড়ায় সবারই কৌতূহল- সেদিনও কি এমন বৃষ্টি হবে?

এই জানতে চাওয়ার পেছনে উদ্বেগের কথাই বলছেন সবাই। ঢাকার বনশ্রী এলাকার বাসিন্দা আমিনুল ইসলামই যেমনটা বলছিলেন, “ঈদের দিনও যদি বৃষ্টি হয়, তাহলে আমাদের ঝামেলা বাড়বে।

“কারণ ঢাকায় রাস্তার যে অবস্থা। একটু বৃষ্টিতে কাদা হয়ে যায়, পানি জমে যায়। এই অবস্থায় গরু কোরবানি দেওয়া, মাংস কাটা, ভাগ-বাটোয়ারা করা, আত্মীয়দের বাসায় বাসায় গিয়ে পৌঁছে দেওয়া…একটু কঠিনই।”

আগামী বৃহস্পতিবার দেশে কোরবানির ঈদ উদযাপন হবে। মুসলমানরা সেদিন ঈদের নামাজ পড়ে পশু কোরবানি দেবেন।

ঈদের তিন দিন আগে মঙ্গলবার ঢাকা থেকে সপরিবারে পটুয়াখালীর মির্জাগঞ্জের উদ্দেশে রওনা করবেন নীলিমা হাসান। তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বললেন, “প্রতিবারের মতো এবারও কোরবানির ঈদে শ্বশুরবাড়িতে যাব। ওখানে কোরবানি দেওয়ার পর আবহাওয়া ভালো থাকলে বাড়ির উঠানে বসেই মাংস কাটা হয়। কিন্তু যদি ওইদিন বৃষ্টি হয়, তাহলে তো বিপদ।

“গতবারও কোরবানির দিন বৃষ্টি হইছিল। তারপর ঘরের মাঝে এনে মাংস কাটা লাগছে। আসলে মাংস ঘরে এনে কাটলে ঘর গন্ধ হয়ে যায়। তারপর গ্রামের যে রাস্তাঘাট, সব কাদা হয়ে যায়।” 

এই উদ্বেগের প্রশ্নে অবশ্য স্বস্তির খবর দেয়নি আবহাওয়া অধিদপ্তর। সোমবার বিকাল ৫ টায় আবহাওয়াবিদ মোহাম্মদ ওমর ফারুক জানান, ঈদের দিন সারাদেশেই কম-বেশি বৃষ্টি থাকবে। 

“তবে দেশের মধ্যাঞ্চল, অর্থাৎ ঢাকা ও তার আশেপাশের অঞ্চল- যেমন ফরিদপুর, পাবনা, কুমিল্লা এসব এলাকায় বৃষ্টির পরিমাণটা বেশি হবে। উত্তরাঞ্চল এবং দক্ষিণাঞ্চলে তুলনামূলক বৃষ্টি কম থাকবে।”


আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে কক্সবাজারের টেকনাফে। সেখানে বৃষ্টিপাতের পরিমাণ ৭২ মিলিমিটার।

এ সময় সবচেয়ে বেশি ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নথিবদ্ধ হয়েছে উত্তর-পূর্বাঞ্চলীয় জেলা সিলেটে।

ঈদে বৃষ্টির পাশাপাশি গরমও থাকবে কি না, এ প্রশ্নের উত্তরে আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, “ঈদের দিন দেশের কোথাও অস্বাভাবিক তাপমাত্রা থাকবে না।” 

সোমবার সন্ধ্যা ৬টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশিরভাগ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

পূর্বাভাসে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় থাকা লঘুচাপটি বর্তমানে উত্তর উড়িষ্যা এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

তবে আবহাওয়াবিদ ফারুকের ভাষ্য, “ওই লঘুচাপ কেটে যাবে। ওটা স্থলভাগে আছে, আজকেই ওটা আস্তে আস্তে বাংলাদেশ থেকে আরও দূরে চলে যাবে।”