‘বেশির ভাগ’ উপজেলা হাসপাতালে এক্স-রে মেশিন না থাকার তথ্য ‘ভুল’: স্বাস্থ্যমন্ত্রী

“এটা ভুল বার্তা দেওয়া হয়েছে, স্বাস্থ্য খাতকে খাটো করে দেখানোর চেষ্টা করা হয়েছে,” মন্তব্য করেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2023, 12:07 PM
Updated : 26 Jan 2023, 12:07 PM

দেশের ‘বেশির ভাগ’ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে এক্স-রে মেশিন না থাকার যে তথ্য প্রচার হয়েছে, সেটাকে ‘সম্পূর্ণ ভুল’ হিসেবে অভিহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্য খাতকে খাটো করে দেখানোর চেষ্টা করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার ওসমানী মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনে মতবিনিময় শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, “আমরা গত দুয়েক দিন ধরে দেখতেছি, উপজেলার বেশির ভাগ হাসপাতালে এক্স-রে মেশিন নাই, এ কথাটা খুবই প্রচার হয়েছে।

“এই কথাটি ভুল, টোটালি ভুল। কারণ, বাংলাদেশে এমন কোনো উপজেলা, জেলা হাসপাতাল নাই, যেখানে এক্স-রে মেশিন নাই।”

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পাবলিক হেলথ ও ইনফরমেটিক্স বিভাগের সম্প্রতি পরিচালিত এক গবেষণায় উঠে এসেছে, দেশের ৫৯ শতাংশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের কোনো এক্স-রে করা হয় না। কারণ, সেখানে হয় এক্স-রে যন্ত্র নেই, অথবা যন্ত্র থাকলেও তা নষ্ট।

ওই গবেষণায় আরও উঠে আসে, ৪১ ভাগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রক্ত পরিসঞ্চালন করা হয় না। পাশাপাশি ৬৩ শতাংশ স্বাস্থ্য কমপ্লেক্সে আবাসিক মেডিকেল অফিসার নাই।

এসব তথ্যসহ এ গবেষণার ফলাফল গত সোমবার এক অনুষ্ঠানে প্রকাশ করা হয়।

তবে সব জায়গায় যন্ত্র থাকার দাবি করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “হয়ত এক্স-রে মেশিন দুয়েক জায়গায় নষ্ট থাকতে পারে, কোনো জায়গায় এক্স-রে মেশিন চালানোর টেকনিশিয়ান না থাকতে পারে। কিন্তু এক্স-রে মেশিন নাই, আল্ট্রাসনো মেশিন নাই, এই কথাগুলো টোটালি ভুল এবং এটা ভুল বার্তা দেওয়া হয়েছে স্বাস্থ্য খাতকে খাটো করে দেখানোর চেষ্টা করা হয়েছে।

“…কাজে এই বিষয়ে সকলকে আহ্বান করব, সঠিক তথ্য যেন দেওয়া হয়। যেই দিয়ে থাকুক না কেন, তথ্যটা সঠিক নয়।”

স্বাস্থমন্ত্রী বলেন, “স্বাস্থ্যসেবায় অবকাঠামো, যন্ত্রপাতি ও জনবল মোটামুটি দেওয়া হলেও এখন আমাদের সার্ভিসের উন্নয়ন করা প্রয়োজন। আমরা মনে করি, উপজেলা পর্যায়ে উন্নয়নটা বেশি দরকার। জেলা পর্যায়ে মোটামুটি ঠিক হয়ে আসছে, মেডিকেল কলেজ এবং ইনস্টিটিউটের সেবা ভালো হচ্ছে।

“আমরা এখন উপজেলায় ফোকাস করেছি যাতে সেখানে ডাক্তার-নার্স ও অন্যান্য কর্মচারীদের উপস্থিতি ভালো থাকে, যন্ত্রপাতি যেন সচল থাকে, পরিষ্কার-পরিচ্ছন্নতা থাকে। এই সবগুলো যদি করা যায় তাহলে স্বাস্থ্যসেবার মান উন্নয়ন হবে।”

উপজেলায় স্বাস্থ্যসেবা বাড়ানোতে নজর দিতে জেলা প্রশাসকদের বলা কথা তুলে ধরে তিনি বলেন, “তাদের যে আইনশৃঙ্খলা সভা হয়, সেই সভায় যেন নিয়মিত এই বিষয়গুলো আলোচনা করেন এবং উনারা যেন হাসপাতালে যে মিটিংগুলো হয়, সেই মিটিংগুলো যাতে নিয়মিত হয়, উনারা যেন তদারকি করেন।”

সংক্রামক ও অসংক্রামক রোগের প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে পানি, বায়ু ও খাবারসহ বিভিন্ন রকমের দূষণ যাতে না হয়, সে ব্যাপারেও দৃষ্টি দেওয়ার নির্দেশনা জেলা প্রশাসকদের দেওয়ার কথা তুলে ধরেন জাহিদ মালেক।

তিনি বলেন, “প্রাইভেট ক্লিনিক ও হাসপাতাল আছে, সেখানেও যেন তারা পরিদর্শন করে এবং সেখানে যাতে সঠিক সেবা পায়, সঠিক মূল্যে সেবা পায়, টেস্টিং বেশি না করে এবং অযাচিতভাবে সিজার না করে- এই বিষয়গুলো নজর রাখতে বলেছি, যেটা আমরা নিজেরাও দেখি।

“ফার্মেসিগুলোতে নকল ওষুধ যেন বিক্রি না হয়, মেয়াদোত্তীর্ণ ওষুধ যেন বিক্রি না হয়, এ বিষয়গুলোতে আমরা নজর রাখি। উনারা যাতে এ বিষয়ে কিছুটা লক্ষ্য রাখেন। এর মাধ্যমে কাঙ্ক্ষিত সেবা আমরা দিতে পাব।”

কোভিড ১৯ মোকাবেলায় এবং টিকা কার্যক্রমের সময় সহযোগিতার জন্য সাধুবাদ জানানো হয়েছে বলেও উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী।

নিপা ভাইরাস

দেশে এখন কিছু নিপা ভাইরাস দেখা দেওয়ার কথা তুলে ধরে জাহিদ মালেক বলেন, “আমরা সে বিষয়ে হাসপাতালে আলাদা ব্যবস্থা রেখেছি। আলাদা আইসিইউ’র ব্যবস্থা করা হয়েছে, যাতে নিপা ভাইরাস ছড়িয়ে না যায়।

“আমরা আপনাদের মাধ্যমে বলতে চাই, কেউ যাতে কাঁচা রস না খায়। পাখিদের খাওয়া কোনো ফল যেন না খায়। যার মাধ্যমে নিপা ভাইরাসটি ছড়িয়ে থাকে। এ বিষয়গুলো আমাদেরকে নজরে নিতে হবে।”