দ্বাদশ সংসদ নির্বাচন: দেশি পর্যবেক্ষক বাড়াতে আবার আবেদন

এর আগে ৬৮টি দেশি প্রতিষ্ঠানকে প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 04:45 PM
Updated : 13 Feb 2024, 04:45 PM

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নতুন করে স্থানীয় পর্যবেক্ষক প্রতিষ্ঠান নিবন্ধনে আবার আবেদন নিতে যাচ্ছে নির্বাচন কমিশন। এ লক্ষ্যে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক সংস্থাটি ১৫-৩০ দিনের মতো সময় দেবে। আবেদন পাওয়ার স্বল্প সময়ের মধ্যে যাচাই-বাছাই চূড়ান্ত করে সেগুলোকে নিবন্ধনের জন্য চূড়ান্ত করা হবে।

কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী আগ্রহী পর্যবেক্ষক সংস্থাকে নতুন করে আবেদনের জন্য বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করা হতে পারে বলে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, ইতোমধ্যে যেসব প্রতিষ্ঠান বাছাইয়ে বাদ পড়েছে আগ্রহী হলে সেগুলোকে নতুন করে আবেদন করতে হবে।

ইতোমধ্যে দুই শতাধিক আগ্রহী পর্যবেক্ষক প্রতিষ্ঠানের আবেদন যাচাইবাছাই করে ৬৮টি দেশি প্রতিষ্ঠানকে প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে। কিন্তু প্রায় ১২ কোটি ভোটারের এ নির্বাচনে এ সংখ্যক পর্যবেক্ষক প্রতিষ্ঠান কম হওয়ায় তা বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।

নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেন, “নির্বাচন কমিশন চায় উল্লেখযোগ্য সংখ্যক পর্যবেক্ষক আগামী জাতীয় নির্বাচনে পর্যবেক্ষণে থাকুক। স্বচ্ছতা ও জনগণের আস্থা অর্জনের জন্য এটি প্রয়োজন বলে আমি মনে করি। কিন্তু এবার এখন পর্যন্ত নিবন্ধনযোগ্য স্থানীয় পর্যবেক্ষক সংস্থার সংখ্যা আগের তুলনায় কম। এই সংখ্যা আরও বাড়ানো প্রয়োজন বলে মনে করে কমিশন।”

সবশেষ নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনেও শতাধিক পর্যবেক্ষক সংস্থা নিবন্ধন পেয়েছিল। এবার এ সংখ্যা প্রায় অর্ধেকে নেমে যায়। তাই নতুন করে আবেদন আহ্বানের সিদ্ধান্ত নিয়েছে কাজী হাবিবুল আউয়াল কমিশন।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)