প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে চায় ঢাকা-প্যারিস

তিন দশকের মধ্যে ফ্রান্সের প্রথম প্রেসিডেন্ট হিসেবে বাংলাদেশ সফরে আসা মাক্রোঁ সোমবার দ্বিপক্ষীয় বৈঠকে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 03:20 AM
Updated : 6 Feb 2024, 03:20 AM

বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে শান্তি, প্রগতি ও জনগণের অংশীদারত্বকে ‘কৌশলগত পর্যায়ে’ নেওয়ার বিষয়ে একমত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ।

সোমবার ঢাকায় দুই সরকার প্রধানের শীর্ষ বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে একথা জানান হয়। এতে বলা হয়, অংশীদারত্বের কৌশলগত দিককে গভীর করার জন্য নিয়মিত উচ্চ পর্যায়ের সংলাপ চালুর বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে দুই পক্ষ।

তিন দশকের মধ্যে ফ্রান্সের প্রথম প্রেসিডেন্ট হিসেবে বাংলাদেশ সফরে আসা মাক্রোঁ সোমবার দ্বিপক্ষীয় বৈঠকে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে।

বৈঠকে বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট নির্মাণে সহযোগিতা এবং শহর এলাকার অবকাঠামো উন্নয়নে ১৮ কোটি ৪০ লাখ ইউরো ঋণ পেতে ফ্রান্সের সঙ্গে চুক্তি সই হয়। ফ্রান্সের কোম্পানি এয়ারবাস থেকে ১০টি বড় উড়োজাহাজ কেনার প্রতিশ্রুতিও পেয়েছেন মাক্রোঁ।

এর আগে ২০২১ সালে শেখ হাসিনার প্যারিস সফরে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা খাতে সহযোগিতার বিষয়ে সই হওয়া সম্মতিপত্রের কথা উল্লেখ করে বিবৃতিতে এই খাতে সহযোগিতা বাড়ানোর কথা তুলে ধরা হয়। এতে আরও বলা হয়, ‘অপ্রথাগত’ নিরাপত্তার বিষয়ে সহযোগিতা জোরদারে সম্মত হয়েছে উভয় দেশ। বিশেষ করে, ইউরোপীয় ইউনিয়নের ক্রিটিক্যাল মেরিটাইম রুটস ইন দ্য ইন্ডিয়ান ওশান (ক্রিমারিও) প্রকল্পের আওতায় মেরিটাইমের ক্ষেত্রে সচেতনতা বাড়াতে সহযোগিতায়।

বৈঠকে আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ সনদের উপর অব্যাহত প্রতিশ্রুতির পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ ও ফ্রান্স; যার মধ্যে রয়েছে বিরোধের শান্তিপূর্ণ সমাধান ও বহুপাক্ষিকতায় বিশ্বাসকে মেনে চলা।

বিবৃতিতে বলা হয়, “এক্ষেত্রে সব দেশের ভৌগোলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছে ফ্রান্স ও বাংলাদেশ। তারা দৃঢ়তার সঙ্গে ঘোষণা করছে যে, ইউক্রেইনে যুদ্ধ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন, বিশেষ করে জাতিসংঘ সনদের এবং এটা ন্যায়নিষ্ঠ আন্তর্জাতিক ব্যবস্থার প্রতি চরম হুমকি।”

যে কোনো দেশে অসাংবিধানিকভাবে সরকারের পরিবর্তন এবং বেআইনিভাবে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের নিন্দা জানিয়েছে উভয় দেশ। একইসঙ্গে সংঘাত, সহিংসতা ও নৃশংসতা থেকে পালিয়ে বাঁচা মানুষদের জরুরি ও বাধাহীন মানবিক সহায়তার আহ্বান জানিয়েছে।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)