ঢাকায় ভাস্কর রাশার শিল্পকর্ম প্রদর্শনী

বৃহস্পতিবার শুরু হওয়া এই প্রদর্শনী চলবে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 11:16 AM
Updated : 10 Feb 2024, 11:16 AM

বাংলাদেশের মুক্তিযুদ্ধ, নারীর ক্ষমতায়ন ও নৈসর্গিক সৌন্দর্য্য তুলে ধরতে ঢাকার ধানমন্ডির সফিউদ্দিন শিল্পালয়ে শুরু হয়েছে সপ্তাহব্যাপী একক শিল্পকর্ম প্রদর্শনী।

প্রবাসী ভাস্কর আখতার আহমেদ রাশার ‘শিকড়ে প্রোথিত, ভালোবাসায় প্রসারিত’ শীর্ষক এই প্রদর্শনীতে ৫৩টি শিল্পকর্ম স্থান পেয়েছে। 

বৃহস্পতিবার শুরু হওয়া এই প্রদর্শনী চলবে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

স্টুডিও ভার্টিকালের আয়োজনে বৃহস্পতিবার প্রদর্শনীর উদ্বোধন করেন সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। আরও উপস্থিত ছিলেন আবুল খায়ের লিটু। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

গাছের ডালপালা, শিকড় ও কাণ্ডের মতো প্রাকৃতিক উপাদান ব্যবহার করে শিল্পকর্ম তৈরি করেন ভাস্কর রাশা। এর আগে যুক্তরাষ্ট্রের নিউ জার্সি, নিউ ইয়র্ক ও ওয়াশিংটন ডিসিতে বেশ কয়েকটি একক ও যৌথ প্রদর্শনীতে অংশ নিয়েছেন তিনি।

ভাস্কর রাশা বলেন, "আমি আটলান্টিক উপকূলের সমুদ্রসৈকত থেকে পাওয়া ড্রিফটউড (কাঠের গুঁড়ি) ব্যবহার করে বাংলাদেশের জীবনযাত্রার বিভিন্ন দিক ফুটিয়ে তুলতে চেয়েছি। আমাদের মহান মুক্তিযুদ্ধ, বিশেষ করে দেশের বাইরে বাংলাদেশের বন্ধুদের ওপর গুরুত্ব দিতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।"

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)