ঢাকায় রোদের দেখা মিললেও তীব্র শীত ‘আরও কয়েকদিন’

রোববারে যশোর ও চুয়াডাঙায় দেশের সর্বনিম্ন ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে; আর ঢাকায় তাপমাত্রা ১২ দশিমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2023, 08:14 AM
Updated : 8 Jan 2023, 08:14 AM

আবাহওয়া অধিদপ্তরের পূর্বাভাসই ছিল কুয়াশার অবগুণ্ঠন ভেঙে এদিন রোদ মিলবে ঢাকায়, হয়েছেও তাই; তবে শীতের কাঁপন থেকে এখনই মুক্তি নেই, উত্তরের হিম হাওয়ায় দেশজুড়ে তীব্র শীত থাকবে আরও চার থেকে পাঁচ দিন। 

আবহাওয়াবিদ বজলুর রশীদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ঢাকায় দুপুরের দিকে অল্প সময়ের জন্য রোদের দেখা মিলতে পারে। তবে পুরোপুরি ক্লিয়ার হবে না। দেশজুড়ে তীব্র শীতের অনুভূতি আরও চার-পাঁচ দিন থাকবে।“ 

রোববার যশোর ও চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশিমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, যা শনিবার ছিল ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। 

পৌষের শেষ সপ্তাহ শুরুর আগে আগে কয়েকদিন ধরে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে আসার পাশাপাশি উত্তরী হাওয়ায় তীব্র শীত অনুভূত হচ্ছে ঢাকাসহ দেশের বিস্তীর্ণ জনপদে। রোববারও দেশের চার বিভাগের অন্তত ২১ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 

এ পরিস্থিতি আরও কয়েকদিন চলবে জানিয়ে আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, “আমরা আশা করছি, ১১-১২ জানুয়ারির দিকে শীতের তীব্রতা কিছুটা কমে আসবে।”

বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। 

বজলুর রশীদ বলেন অধিদপ্তরের ১৬টি স্টেশনে রোববার ১০ ডিগ্রি বা তার নিচে তাপমাত্রা রয়েছে। এতে দেশের উত্তর, উত্তর পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলের বড় এলাকা তীব্র শীতে নাকাল হয়ে পড়েছে। 

রাজশাহী ও রংপুরের পুরো এলাকা (১৬ জেলা), ঢাকা বিভাগের টাঙ্গাইল, ফরিদপুর, আরিচা এবং খুলনা বিভাগের যশোর, কুষ্টিয়া ও সাতক্ষীরা জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে চলছে বলে জানান বজলুর রশীদ।