২০২৩ সালের এসএসসি পূর্ণাঙ্গ সিলেবাসে, পরীক্ষাও ‘এগোবে’

এখন স্বাভাবিক শ্রেণি কার্যক্রম চালাতে পারায় শিক্ষা সূচি মহামারীর আগের অবস্থায় ফিরিয়ে নিতে চাইছে শিক্ষা মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2022, 10:11 AM
Updated : 15 Sept 2022, 10:11 AM

করোনাভাইরাসের ধাক্কা কাটিয়ে আগামী বছর এসএসসি ও সমমানের পরীক্ষা স্বাভাবিক ধারায় নিয়ে আসার পরিকল্পনা জানিয়েছেন শিক্ষা কর্মকর্তারা।

মহামারী ও বন্যার কারণে সাত মাস পিছিয়ে বৃহস্পতিবার চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হয়েছে।

শিখন ঘাটতি থাকায় গত বছরের মত এবারও বিষয়, সিলেবাস ও নাম্বার কমিয়ে এ পরীক্ষা নেয়া হচ্ছে। তিন ঘণ্টার পরীক্ষা কমিয়ে আনা হয়েছে দুই ঘণ্টায়।

সংক্রমণ কমায় এখন স্বাভাবিক শ্রেণি কার্যক্রম চালাতে পারায় শিক্ষা সূচি মহামারীর আগের অবস্থায় ফিরিয়ে নিতে চাইছে শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের বলেন, “আগামী বছর পরীক্ষা আরও এগিয়ে আনা হবে। আগে এসএসসি পরীক্ষা জানুয়ারিতে শুরু হত। সেখানে ফিরে যেতে না পারলেও মার্চে শুরু করার পরিকল্পনা রয়েছে।”

আগামী বছর এসএসসির মত এইচএসসি পরীক্ষাও ‘সর্বোচ্চ এক মাস পেছাতে পারে’ বলে ধারণা দেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি তপন কুমার সরকার।

সে অনুযায়ী শিক্ষার্থীদের প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, “২০২৩ সালের পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসেই নেওয়া হবে।"

এ বছর মাধ্যমিক পরীক্ষার শুরুর দিন বাংলা প্রথম পত্র পরীক্ষায় বসেছে ২০ লাখের বেশি শিক্ষার্থী। সুষ্ঠুভাবেই পরীক্ষা শুরু হয়েছে বলে শিক্ষা কর্মকর্তাদের ভাষ্য।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক