ফারদিনের ‘আত্মহত্যা’: র‌্যাব পুলিশ ভালোভাবে বুঝেই বলেছে, বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

এ বিষয়ে আরও জানতে তদন্তকারী সংস্থার সঙ্গে কথা বলার পরামর্শই দেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2022, 01:02 PM
Updated : 16 Dec 2022, 01:02 PM

বুয়েটের শিক্ষার্থী ফারদিন নূর পরশের মৃত্যুর বিষয়টি পুলিশ ও র‌্যাব ভালোভাবে বিশ্লেষণ করেই তা জানিয়েছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শুক্রবার বিজয় দিবসে রাজারবাগ শহীদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে ফারদিনের ‘আত্মহত্যার’ বিষয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

তিনি এ বিষয়ে আরও জানতে তদন্তকারী সংস্থার সঙ্গে কথা বলার পরামর্শ দেন।

তিনি বলেন, “আমার মনে হয়, আমাদের র‌্যাব-ডিবি বিষয়টি (ফারদিনের মৃত্যু) ভালোভাবে বিশ্লেষণ করে বলেছে। কাজেই আপনাদের (সাংবাদিক) কিছু জানার থাকলে সেখান থেকে জেনে নিন।”আলোচিত এ মৃত্যুর ঘটনায় প্রায় ৩৯ দিন তদন্ত করে ‘ফারদিন ব্রিজ থেকে লাফিয়ে পড়ে আত্নহত্যা করেছে’ বলে গত বুধবার মামলার তদন্তকারী সংস্থা ডিবি পুলিশ জানিয়েছিল। একই দিন মামলাটির ছায়া তদন্তে থাকা র‌্যাবও পরে আলাদা সংবাদ সম্মেলনে একই কথা বলে।

তবে এখনও ফারদিনের বাবা কাজী নূরউদ্দিন রানা এটিকে পরিকল্পিত হত্যাকাণ্ড বলে দাবি করে আসছেন। তার ছেলে আত্মহত্যা করেছে তা মানতে নারাজ। তিনি বলেছেন, কাউকে আড়াল করা হচ্ছে।

আর ডিবির সঙ্গে তিন ঘণ্টা বৈঠকের পর যে কারণে গোয়েন্দারা ফারদিনের মৃত্যুকে ‘আত্মহত্যা’ বলছে, আলামত দেখার পর তা ‘প্রাসঙ্গিক’ মনে হচ্ছে সহপাঠীদের।

২৪ বছর বয়সী ফারদিন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র ছিলেন। বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং ক্লাবের যুগ্ম-সম্পাদকও ছিলেন ফারদিন।

Also Read: ফারদিন খুন হননি, আত্মহত্যা: ডিবি-র‌্যাব

Also Read: ফারদিনের মৃত্যু: ডিবির সঙ্গে বৈঠকে ‘অনেকটা সন্তুষ্ট’ সহপাঠীরা

Also Read: ফারদিন যাত্রাবাড়ী গেলেন, লেগুনায় উঠলেন, তারপর? তদন্ত গতিহারা

Also Read: নিখোঁজ বুয়েট ছাত্রের মরদেহ মিলল শীতলক্ষ্যায়

গত ৪ নভেম্বর থেকে নিখোঁজের পর ৭ নভেম্বর নারায়ণগঞ্জের গোদনাইলে শীতলক্ষ্যা নদী থেকে তার মরদেহ উদ্ধার করে নৌ পুলিশ।

ময়নাতদন্ত শেষে চিকিৎসক শেখ ফরহাদ জানিয়েছিলেন, নিখোঁজ হওয়ার দিনই হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন ফারদিন। মাথা ও বুকে একাধিক আঘাতের চিহ্ন রয়েছে। মৃত্যুর আগে শারীরিক নির্যাতনের কথাও বলেছিলেন তিনি।

চিকিৎসকের ওই বক্তব্যের পর তার বাবা রামপুরা থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলার তদন্তে নেমে ডিবি ও র‌্যাব এ মৃত্যুর সঙ্গে নারায়ণগঞ্জের চনপাড়ার মাদক ব্যবসায়ীরা জড়িত বলে সংবাদ মাধ্যমে খবর এলে তা আলোচনা তৈরি করে।