অনিয়ম: আটকে গেল লক্ষ্মীপুর ও ব্রাহ্মণবাড়িয়া উপনির্বাচনের গেজেট

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, তদন্ত প্রতিবেদনে ভোট কারচুপির অভিযোগ প্রমাণিত হলে কমিশন নির্বাচন বাতিল বা সংশ্লিষ্ট কেন্দ্রের নির্বাচন বাতিল করতে পারে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2023, 10:51 AM
Updated : 7 Nov 2023, 10:51 AM

অনিয়মের অভিযোগ খতিয়ে দেখার জন্য লক্ষ্মীপুর-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপনির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ স্থগিত করে তদন্তের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম মঙ্গলবার নির্বাচন ভবনে সাংবাদিকদের এ সিদ্ধান্ত জানিয়ে বলেন, “আইনে আছে নির্বাচনের ফলাফল ঘোষণার পর কোনো সুনির্দিষ্ট অভিযোগ এলে, কমিশন গেজেট প্রকাশ স্থগিত রেখে তদন্তের জন্য নির্দেশ দিতে পারে। সে অনুযায়ী তদন্ত চলছে। তদন্ত রিপোর্ট এলে ব্যবস্থা নেওয়া হবে।”

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, এমন পরিস্থিতিতে তদন্ত প্রতিবেদনে ভোট কারচুপির অভিযোগ প্রমাণতি হলে কমিশন নির্বাচন বাতিল বা সংশ্লিষ্ট কেন্দ্রের নির্বাচন বাতিল করতে পারে।

আগারগাঁয়ের নির্বাচন ভবনে বিকেলে সিইসি কাজী হাবিবুল আউয়াল তার চার নির্বাচন কমিশনারদের সঙ্গে বৈঠক করেন। 

এরপর দুই আসনের উপনির্বাচনের ফলাফলের গেজেট স্থগিত করে ইসির তদন্তের সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানান ইসি সচিব জাহাংগীর আলম। 

তিনি বলেন, “অবশ্যই গেজেট প্রজ্ঞাপন প্রকাশ স্থগিত রেখেই তদন্ত কাজ চলবে। তদন্তের রিপোর্ট পেয়ে এ বিষয়ে (গেজেট) সিদ্ধান্ত হবে।“ 

সর্বশেষ আরপিও সংশাধনীতে (৯১এএ) বলা রয়েছে- রিটার্নিং অফিসার ফলাফল ঘোষণার পরেও যদি কোনো ব্যক্তি সংক্ষুব্ধ হন অথবা যৌক্তিক তথ্য উপাত্ত ইসির নজরে আসে; তাহলে ইসি ওই আসনের গেজেট প্রজ্ঞাপন স্থগিত রেখে অভিযোগটি আমলে নিতে পারে। 

দুটি আসনের ফল গেজেট প্রকাশ বিষয়ে ‘যথাযথ তদন্তের পর’ যে প্রতিবেদন হাতে আসবে তার ভিত্তিতে ইসি পরবর্তী সিদ্ধান্ত নেবে বলে জাহাংগীর আলম জানান। 

তিনি বলেন, “গণমাধ্যমে লক্ষ্মীপুরের একটি ও ব্রাহ্মণবাড়িয়ার একটি কেন্দ্রে তথ্য উপাত্ত পাওয়া গেছে। সেটা ইসি বিশ্লেষণ করেছে। এটার সত্যতা যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক, পুলিশ সুপার ও জেলা নির্বাচন অফিসারকে তদন্তের নির্দেশ দিয়েছে ইসি। সরেজমিন তদন্তের পর যে প্রতিবেদন দেবে, তার পরে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।“

Also Read: ‘৫৭ সেকেন্ডে ৪৩ ভোট’: ৩ দিনে প্রতিবেদন চেয়ে তদন্ত কমিটি

Also Read: ইসির ক্ষমতা রহিত হয়নি, বেড়েছে: সিইসি

লক্ষ্মীপুর-৩

এ কে এম শাহজাহান কামালের মৃত্যুতে শূন্য হওয়া  লক্ষ্মীপুর-৩ আসনে উপ-নির্বাচনে ভোট হয় রোববার। চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন। এর মধ্যে আওয়ামী লীগ থেকে গোলাম ফারুক পিংকু (নৌকা), জাতীয় পার্টির মোহাম্মদ রাকিব হোসেন (লাঙ্গল), জাকের পার্টির শামছুল করিম খোকন (গোলাপ ফুল) ও ন্যাশানাল পিপলস পার্টির সেলিম মাহামুদ (আম)। 

ভোটগ্রহণ চলাকালে ‘অনিয়মের’ অভিযোগ তুলে চার প্রার্থীর মধ্যে জাতীয় পার্টির মোহাম্মদ রাকিব হোসেন এবং জাকের পার্টির শামছুল করিম খোকন ভোট বর্জন করেন।

এই আসনে মোট ভোটার ছিলেন চার লাখ তিন হাজার ৭৪৪ জন। ১১৫টি ভোটকেন্দ্রের ৮২৭টি ভোটকক্ষে ভোটগ্রহণ হয়।

নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মোহাম্মদ গোলাম ফারুক পিংকু এক লাখ ২০ হাজার ৫৯৯ ভোট পেয়ে জয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী মোহাম্মদ রাকিব হোসেন লাঙ্গল প্রতীক নিয়ে পেয়েছেন তিন হাজার ৮৪৬ ভোট। এ উপ নির্বাচনে ভোট পড়েছে ৩১ দশমিক ৮৫ শতাংশ।

কিন্তু রোববারের ওই ভোট নিয়ে প্রশ্ন ওঠে সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিওকে ঘিরে। যেখানে একজনকে ৫৭ সেকেন্ডে নৌকা মার্কায় ৪৩টি ভোট দিতে দেখা যায়। এবং যিনি ভোট দিচ্ছেন তাকে সহযোগিতা করছেন আরেকজন কর্মী। দুইজনের গলাতেই ছিল নৌকা প্রতীকের ব্যাজ।

ভিডিওতে স্পষ্ট দেখা যায়, সাদা রঙের পাঞ্জাবি পরা এক তরুণ ব্যালট পেপারে নৌকা প্রতীকে একের পর এক সিল মারছেন।

বিভিন্ন সংবাদমাধ্যমে খবর এসেছে, ব্যালট পেপারে সিল দেওয়া ব্যক্তির নাম আজাদ হোসেন। তিনি লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। কিছুদিন আগে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তাকে বহিষ্কার করে জেলা ছাত্রলীগ।

আজাদ হোসেন ছাত্রলীগের ‘কেউ নন’ বলে দাবি করেন এই আসনে জয়ী প্রার্থী আওয়ামী লীগের মোহাম্মদ গোলাম ফারুক পিংকু।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে পিংকু বলেন, “ আজাদ হোসেন এক সময়ে লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সহ-সভাপতি পদে থাকলেও। দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে তাকে দুইবছর আগে বহিষ্কার করে জেলা ছাত্রলীগ। তবে এখন সে ছাত্রলীগের কেউ নয়।“

নির্বাচনে জয়ী হওয়ায় এদিন নির্বাচন কমিশনার আনিছুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করতে কমিশন ভবনে যান পিংকু। সেখানে তার সঙ্গে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কথা হয়।

পিংকুর ভাষ্য “পরে খোঁজ নিয়ে জানা গেছে আজাদের বাবা বিএনপির সঙ্গে জড়িত।“

ভোটকে ‘বিতর্কিত করতে টাকার বিনিময়ে’ আজাদ এ ধরনের কাজ করেছে দাবি করে পিংকু বলেন, “জাতীয় নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার উদ্দেশ্য তার। তদন্তে সব বেরিয়ে আসবে।“

এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। ভোটের পরদিন সোমবার লক্ষ্মীপুর জেলা নির্বাচন কর্মকর্তাকে এই নির্দেশনা দেয় ইসি।

ব্রাহ্মণবাড়িয়া-২

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য ও বিএনপির দলছুট নেতা আব্দুস সাত্তার ভূইয়ার মৃত্যুতে এই আসনটিকে শূণ্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

রোববার দিনভর ভোট শেষে রাত ৯টায় জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মো. শাহগীর আলম এ ফলাফল ঘোষণা করেন। তাতে ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ) সংসদীয় আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মো. শাহজাহান আলম বেসরকারিভাবে নির্বাচিত হন। 

শাহজাহান আলম নৌকা প্রতীকে ৬৬ হাজার ৩১৪ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মো. জিয়াউল হক মৃধা কলার ছড়ি প্রতীকে পেয়েছেন ৩৭ হাজার ৫৫৭ ভোট। মৃধা ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ) আসনের সাবেক সংসদ সদস্য।

এ ছাড়া নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা বাকি তিন প্রার্থীর মধ্যে জাতীয় পার্টির প্রার্থী মো. আব্দুল হামিদ লাঙ্গল প্রতীকে ৩ হাজার ১৮৬ ভোট, জাকের পার্টির জহিরুল ইসলাম গোলাপ ফুল প্রতীকে ৫৬১ ভোট এবং ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী মো. রাজ্জাক হোসেন আম প্রতীকে লড়ে পেয়েছেন ৭৩৯ ভোট।

কয়েকটি কেন্দ্রে নৌকা প্রতীকে ‘ওপেন ভোট নেওয়ার পাশাপাশি জাল ভোট দেওয়ার’ অভিযোগ করেন স্বতন্ত্র প্রার্থী জিয়াউল হক মৃধা।