ভেজাল প্যারাসিটামল: অ্যাডফ্লেম পরিচালকসহ তিনজনের জেল

ভেজাল প্যারাসিটামল তৈরির দায়ে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডফ্লেম ফার্মাসিউটিক্যালসের অন্যতম মালিক, ব্যবস্থাপকসহ তিনজনকে দশ বছরের কারাদণ্ড হয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2014, 06:55 AM
Updated : 17 August 2015, 05:39 AM

একইসঙ্গে তিন আসামিকে দুই লাখ টাকা জরিমানা করেছে আদালত। 

ঢাকার ড্রাগ আদালতের বিচারক মো. আবদুর রশিদ মঙ্গলবার ২১ বছর আগে দায়ের করা এ মামলার রায় ঘোষণা করেন।

কারাদণ্ডপ্রাপ্ত তিন আসামি হলেন- অ্যাডফ্লেম ফার্মাসিউটিক্যালসের অন্যতম পরিচালক ডা. হেলেনা পাশা, কোম্পানির ব্যবস্থাপক মিজানুর রহমান এবং মান নিয়ন্ত্রণ কর্মকর্তা নৃগেন্দ্র নাথ বালা।

অভিযোগ প্রমাণিত না হওয়ায় কোম্পানির অন্যতম মালিক আজফার পাশা ও আরেক মান নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. নোমানকে আদালত খালাস দিয়েছে বলে জানান এ আদালতের পিপি শাহীন আহমেদ খান।

তিনি জানান, এ মামলায় জামিনে থাকা হেলেনা ও মিজান রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন। বাকি তিনজনকে পলাতক দেখিয়ে মামলার বিচার কাজ চলে।

মামলার প্রধান আসামি ও কোম্পানির পরিচালক আনোয়ার পাশা  তদন্ত চলাকালেই মারা যান। পরে তার নাম অভিযোগপত্র থেকে বাদ দেয়া হয়।    

মামলার নথি থেকে জানা যায়, ১৯৯৩ সালে অ্যাডফ্লেম ফার্মাসিউটিক্যালসের প্যারাসিটামল সিরাপে ডাই-ইথিলিন গ্লাইকলের উপস্থিতি ধরা পড়ে।

ওই বছর জানুয়ারিতেই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করেন ওষুধ প্রশাসন অধিদপ্তরের পরিদর্শক আবুল খায়ের চৌধুরী।

নথিতে বলা হয়, অ্যাডফ্লেমের প্যারাসিটামলে বিষাক্ত উপাদান থাকায় বহু শিশু কিডনি সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়। তাদের মধ্যে অন্তত ৭৬ জনের মৃত্যু হয়।

রাষ্ট্রপক্ষে এ মামলায় সাক্ষ্য দেন চারজন। মামলা পরিচালনা করেন নাদিম মোস্তফা। অন্যদিকে আসামিপক্ষে ছিলেন বশির আহমেদ।