এবার আইভী না তৈমুর, রায় দিচ্ছে নারায়ণগঞ্জ

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যেই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নতুন জনপ্রতিনিধি বেছে নিতে শুরু হয়েছে ভোট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2022, 02:00 AM
Updated : 16 Jan 2022, 02:18 AM

শীতলক্ষ্যার তীরে প্রায় সোয়া পাঁচ লাখ ভোটারের এই নগরে এখন বাংলাদেশের ১৭ কোটি মানুষের চোখ।

নির্বাচনী কর্মকর্তারা জানান, রোববার সকাল ৮টায় নির্ধারিত সময়েই ১৯২ কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়েছে, যা একটানা বিকাল ৪টা পর্যন্ত চলবে। এবারই প্রথম পুরো নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ইভিএমে ভোট হচ্ছে।

এ নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা আল-আমিন বলেন, “রিটার্নিং অফিসারের নিয়ন্ত্রণ কক্ষে সব কেন্দ্রের সবশেষ তথ্য রয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে ও ভালো উপস্থিতিতে নির্বাচন শুরু হয়েছে।”

এখন পর্যন্ত কোথাও ইভিএমে কোনো জটিলতা হয়নি জানিয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা বলেন, “আমাদের কারিগরি টিম রয়েছে। যে কোনো প্রয়োজনে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশনা রয়েছে।

সকালে নারায়ণগঞ্জ ইসলামিয়া কামিল মাদ্রাসা কেন্দ্র, নারায়ণগঞ্জ আদর্শ বালক বালিকা বিদ্যালয় ও সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশুবাগ, মর্গ্যান গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র ঘুরে দেখা যায়, শীতের মধ্যেও ভোটাররা নির্ধারিত সময়ের আগে কেন্দ্রে আসতে শুরু করেছেন।   

স্বাভাবিকভাবেই মেয়র পদে আলোচনার কেন্দ্রে আছেন টানা দুই মেয়াদ ওই দায়িত্বে কাটানো ক্ষমতাসীন দলের প্রার্থী সেলিনা হায়াৎ আইভী এবং দলীয় পদ থেকে অব্যাহতি নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটে নামা বিএনপি নেতা তৈমুর আলম খন্দকার।

চিকিৎসক আইভী দলীয় প্রতীক নৌকা এবং আইনজীবী তৈমুর হাতি প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের নিয়ে মোট সাতজন প্রার্থী এ সিটির মেয়র হতে ভোটের লড়াইয়ে আছেন।

এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন নারায়ণগঞ্জ সিটির তৃতীয় এই নির্বাচনে।

তবে ভোটের লড়াই ছাপিয়ে যে এই নির্বাচন জাতীয়ভাবেও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, সে কথা বললেন নির্বাচন পর্যবেক্ষক সংস্থা জানিপপ’র চেয়ারম্যান নাজমুল আহসান কলিমুল্লাহ।

তার ভাষায়, এ সিটি নির্বাচনে জাতীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলোও নজর রাখছে।

পাঁচ বছর ধরে সমালোচনাবিদ্ধ কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের জন্য এই নির্বাচন শেষটা ‘ভালো’ করার চ্যালেঞ্জ, আবার জাতীয় নির্বাচনের আগের বছর রাজধানীর পাশের নগরীর নির্বাচন, দুই মিলিয়ে সবার কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এই ভোট।

মহামারীর মধ্যে প্রার্থীদের তুমুল প্রচারে উৎসবের নগরী হয়ে উঠেছিল এই শিল্প নগরী, যদিও করোনাভাইরাস সংক্রমণ বেড়ে গেলেও স্বাস্থ্যবিধি উপেক্ষিতই দেখা গেছে।

তবে রোববার যখন ১৯২টি কেন্দ্রে ৫ লাখ ১৭ হাজার ভোটার যাবেন, তখন তাদের স্বাস্থ্যবিধি মেনে চলারই তাগিদ দিয়েছে জেলা প্রশাসন।

পাল্টাপাল্টি অভিযোগের মধ্যে প্রচার চললেও গোলযোগ-সহিংসতা ঘটেনি। আর ভোট শান্তিপূর্ণ রাখতে আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েনসহ সব প্রস্তুতি নেওয়ার কথা বলেছেন রিটার্নিং কর্মকর্তা মাহফুজা আক্তার।

ভোটারদের স্বাস্থ্যবিধি মেনে ভোটকেন্দ্রে এসে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “ভোটাররা তার পছন্দের প্রার্থীকে ভোট দিতে আসবেন। শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল পরিবেশে আসবেন এবং ভোট শেষে উৎসবমুখর পরিবেশে স্বাচ্ছন্দ্যে ফিরে যাবেন।”

মাহফুজা আক্তার জানান, স্ট্রাইকিং ফোর্স, মোবাইল ফোর্স, টহল বাহিনী, সবাই থাকবে। র‌্যাব, বিজিবি, পুলিশ, আনসার নিয়োজিত রয়েছে।

ইলেকট্রনিক ভোটিং মেশিনে নিয়ে যদি কোনোরকম ত্রুটি দেখা দেয় এজন্য পুরো সিটি করপোরেশনের ৪৮ জনের কারিগরি দলের মোবাইল টিম থাকবে। যখন যেখানে প্রয়োজন হবে, তারা তা সমাধান করবেন।

>> ভোটার রয়েছেন ৫ লাখ ১৭ হাজার ৩৬১ জন। তাদের মধ্যে ২ লাখ ৫৯ হাজার ৮৪৬ জন পুরুষ; লাখ ৫৭ হাজার ৫১১ জন নারী ও জন হিজড়া।

>> একজন মেয়র, ৯ জন সংরক্ষিত নারী কাউন্সিলর এবং ২৭টি ওয়ার্ডে একজন করে কাউন্সিলর বেছে নেবেন তারা।

মেয়রের লড়াইয়ে ৭ জন

প্রার্থী

দল

প্রতীক

সেলিনা হায়াৎ আইভী

বাংলাদেশ আওয়ামী লীগ

নৌকা

তৈমুর আলম খন্দকার

স্বতন্ত্র (বিএনপি)

হাতি

এবিএম সিরাজুল মামুন

খেলাফত মজলিস

দেওয়াল ঘড়ি

মো. মাছুম বিল্লাহ

ইসলামী আন্দোলন বাংলাদেশ

হাতপাখা

মো. কামরুল ইসলাম

স্বতন্ত্র

ঘোড়া

মো. জসীম উদ্দিন

বাংলাদেশ খেলাফত আন্দোলন

বটগাছ

মো. রাশেদ ফেরদৌস

বাংলাদেশ কল্যাণ পার্টি

হাতঘড়ি

>> ১৯২ কেন্দ্রের ১৩৩৩টি কক্ষে রায় জানাবেন ভোটাররা।

>> ইসির নিবন্ধিত ৯টি পর্যবেক্ষক সংস্থার ৪২ জনকে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন। এছাড়া জাতীয় ও স্থানীয় গণমাধ্যমের হাজারো সাংবাদিক।

>> নারায়ণগঞ্জে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মাহফুজা আক্তার।তার সঙ্গে সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে আছেন নয় জন নির্বাচন কর্মকর্তা।

>> ভোটের দায়িত্বে আছেন চার সহস্রাধিক কর্মকর্তা।

>> আইন শৃঙ্খলায় নিয়োজিত রয়েছে প্রায় পাঁচ হাজার সদস্য।

>> ভোট শেষে কেন্দ্রভিত্তিক একীভূত করে  ফলাফল ঘোষণা হবে রিটার্নিং কর্মকর্তার নিয়ন্ত্রণ কক্ষ থেকে।

আরও পড়ুন