এক নজরে নারায়ণগঞ্জ নির্বাচন

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যেই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচন হচ্ছে রোববার। ইভিএমের এ ভোটে মেয়র পদে আওয়ামী লীগসহ পাঁচ দলের পাঁচজন এবং দুইজন স্বতন্ত্র প্রার্থী অংশ নিচ্ছেন।

মঈনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2022, 06:17 PM
Updated : 15 Jan 2022, 06:17 PM

মেয়র হিসেবে টানা দুই মেয়াদ কাটানো ক্ষমতাসীন দলের প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর সঙ্গে বিএনপি থেকে অব্যাহতি পাওয়া স্বতন্ত্র প্রার্থী তৈমুর আলম খন্দকার থাকায় এ নির্বাচন নিয়ে আগ্রহ আছে সব মহলে, তবে আগের সেই উত্তাপ এবার নেই।

নানা সমালোচনায় থাকা কে এম নূরুল হুদার নির্বাচন কমিশনও এ নির্বাচন শান্তিপূর্ণভাবে শেষ করে স্বস্তির সঙ্গে বিদায় নিতে প্রত্যাশায়।

নারায়ণগঞ্জ
সিটি
নির্বাচন
২০২২

>> রোববার সকাল৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমে ভোট চলবে।

>> ভোটার রয়েছেন ৫ লাখ ১৭ হাজার ৩৬১ জন। তাদের মধ্যে ২ লাখ ৫৯ হাজার ৮৪৬ জন পুরুষ; লাখ ৫৭ হাজার ৫১১ জন নারী এবং ৪ জনি তৃতীয় লিঙ্গের ভোটার।

>> একজন মেয়র, ৯ জন সংরক্ষিত নারী কাউন্সিলর এবং ২৭টি ওয়ার্ডে একজন করে কাউন্সিলর নির্বাচিত হবেন এ ভোটে।

>> মেয়র পদে ৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৪ জন আছেন ভোটের লড়াইয়ে।

>> ১৯২ কেন্দ্রের ১৩৩৩টি কক্ষে রায় জানাবেন ভোটাররা।

>> গণনা শেষে ফল ঘোষণা হবে রিটার্নিং কর্মকর্তার নিয়ন্ত্রণ কক্ষ থেকে।

২০১১ সালের ৫ মে নারায়ণগঞ্জ পৌরসভা, কদম রসুল পৌরসভা ও সিদ্ধিরগঞ্জ পৌরসভাকে বিলুপ্ত করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন গঠনের গেজেট প্রকাশ করে সরকার।

প্রথমবার (২০১১) ৯টি ওয়ার্ডে ইভিএমে, বাকিগুলোয় ব্যালট পেপারে ভোট হয়। ২০১৬ সালে সব কেন্দ্রে ব্যালট পেপারে এবং এবার পুরো সিটিতে ভোট হচ্ছে ইভিএমে।

প্রথমবার নির্দলীয় প্রতীকে ভোট হয় এ সিটিতে। দলীয় প্রতীকে এবার দ্বিতীয় নির্বাচন হচ্ছে। দলীয় নির্বাচনের সুযোগ শুধু মেয়র পদে।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন নির্বাচন কমিশন গত ৩০ নভেম্বর এবারের নির্বাচনের তফসিল ঘোষণা করে।

সে অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমার শেষ দিন ছিল ১৫ ডিসেম্বর। ২০ ডিসেম্বর বাছাইয়ের পর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ছিল ২৭ ডিসেম্বর। ২৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর শুরু হয় ভোটের প্রচার।

নারায়ণগঞ্জের মর্গ্যান গার্লস স্কুল ও কলেজ ভোটের সরঞ্জামের পাশেই রাখা স্মার্ট বুথ, এবার এমন কয়েকটি বুথ থাকছে কয়েকটি কেন্দ্রে। ছবি: আসিফ মাহমুদ অভি

মেয়রের লড়াইয়ে ৭ জন

প্রার্থী

দল

প্রতীক

সেলিনা হায়াৎ আইভী

বাংলাদেশ আওয়ামী লীগ

নৌকা

তৈমুর আলম খন্দকার

স্বতন্ত্র (বিএনপি)

হাতি

এবিএম সিরাজুল মামুন

খেলাফত মজলিস

দেওয়াল ঘড়ি

মো. মাছুম বিল্লাহ

ইসলামী আন্দোলন বাংলাদেশ

হাতপাখা

মো. কামরুল ইসলাম

স্বতন্ত্র

ঘোড়া

মো. জসীম উদ্দিন

বাংলাদেশ খেলাফত আন্দোলন

বটগাছ

মো. রাশেদ ফেরদৌস

বাংলাদেশ কল্যাণ পার্টি

হাতঘড়ি

ইভিএমে
ভোট

>> ইভিএমে ভোট হওয়ায় প্রতিটি ভোটকক্ষে থাকবে মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদের একটি করে ব্যালট ইউনিট।

>> কেন্দ্রভিত্তিক ভোটগ্রহণ কর্মকর্তাদের পাশাপাশি থাকবে কারিগরি টিম। কোথাও কোনো ধরনের প্রযুক্তিগত প্রয়োজনে কারিগরি টিম সহযোগিতা করবে।

>> ইভিএমে ভোট দেওয়ার আগে আঙ্গুলের ছাপ, ভোটার নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর ব্যবহার করে ভোটার শনাক্ত করা হয়ে থাকে। নির্দিষ্ট কেন্দ্রের ভোটকক্ষে একজন পোলিং অফিসার ভোটার ভেরিফিকেশনের কাজটি করেন।

>> ডেটাবেইজে ভোটার বৈধ বা অবৈধ হিসেবে শনাক্ত হলে মনিটরের মাধ্যমে তা দেখতে পান পোলিং এজেন্টরা।

>> ভোটার বৈধ হলে ভোটিং মেশিনে ভোটারকে ভোট দেওয়ার সুযোগ দেওয়া হয়।

>> ভোটার সহকারী প্রিজাইডিং কর্মকর্তার কাছে গেলে গোপন কক্ষে থাকা ব্যালট ইউনিটে ব্যালট ইস্যু করা হয়।

>> গোপনকক্ষে গিয়ে ভোটার পছন্দের প্রার্থী ও প্রতীক বেছে নিয়ে ব্যালট ইউনিটের ডান দিকের সাদা বোতামে চাপ দিলে প্রতীক সিলেক্ট হবে। ওই ব্যালট ইউনিটে সবুজ রংয়ের CONFIRM বোতামে চাপ দিলে তার ভোট দেওয়া হয়ে যাবে।

নারায়ণগঞ্জের মর্গ্যান গার্লস স্কুল ও কলেজ থেকে শনিবার সকালে পুলিশ ও আনসার বাহিনীর নিরাপত্তায় নিয়ে যাওয়া হচ্ছে নির্বাচনী সামগ্রী । ছবি: আসিফ মাহমুদ অভি

কর্মী
বাহিনী

>> নারায়ণগঞ্জে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মাহফুজা আক্তার।

>> তার সঙ্গে সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে আছেন নারায়ণগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মতিয়ুর রহমান, উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুর রহমান, আব্দুল কাদির, আফরোজা খাতুন, মো. ইউসুফ-উর-রহমান, মোসা. মাহফুজা আক্তার, সুলতানা এলিন, মো. আ. আজিজ ও আল-আমিন।

>> রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তা ছাড়াও প্রতি কেন্দ্রে একজন করে প্রিজাইডিং কর্মকর্তা; ১৩৩৩ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও ২৬৬৬ জন পোলিং কর্মকর্তা আছেন।

>> সব মিলিয়ে ভোটের দায়িত্বে আছেন চার সহস্রাধিক কর্মকর্তা।

আইনশৃঙ্খলায় হাজার সদস্য

# নির্বাচনী এলাকায় ভোটের পরদিন পর্যন্ত পুলিশের ২৭টি স্ট্রাইকিং ফোর্স থাকবে।

# পুলিশের মোবাইল টিম থাকবে ৬৪টি; প্রতি টিমে ৫ জন করে সদস্য থাকবে।

# প্রতি কেন্দ্রে একজন এসআইয়ের নেতৃত্বে ৫ জন পুলিশ এবং ১২ (৮ জন পুরুষ, ৪ নারী) আনসার সদস্য থাকবে।

# বিজিবি থাকবে ১৪ প্লাটুন। আরও ৬ প্লাটুনের চাহিদা দেওয়া হয়েছে।

# র‌্যাবের স্ট্রাইকিং ফোর্স থাকবে ৩টি, চেকপোস্ট ৬টি, টহল টিম ৭টি ও স্ট্যাটিক ফোর্স ২টি।

# প্রচারের শুরু থেকে ওয়ার্ডগুলোতে ২৭ জন নির্বাহী হাকিম এবং ৯ জন বিচারিক হাকিম দায়িত্ব পালন করে আসছেন। ভোটের দিন আরও ৩৬ জন নির্বাহী ও ১৪ জন বিচারিক হাকিম মাঠে থাকবেন।

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে দলীয় নেতাদের সঙ্গে নিয়ে শুক্রবার নৌকা প্রতীক হাতে প্রচারে সেলিনা হায়াৎ আইভী। ছবি: মাহমুদ জামান অভি

নজর
রাখবে
যারা

ইসির নিবন্ধিত নয়টি পর্যবেক্ষক সংস্থার ৪২ জনকে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন।

পর্যবেক্ষক সংস্থার মধ্যে আছে– জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ), সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন, সমাজ উন্নয়ন প্রয়াস, তৃণমূল উন্নয়ন সংস্থা, তালতলা যুব উন্নয়ন সংগঠন, রিহাফ ফাউন্ডেশন, বিবি আছিয়া ফাউন্ডেশন এবং মানবাধিক ও সমাজ উন্নয়ন সংস্থা (মওসুস)।

পর্যবেক্ষণ নীতিমালা অনুযায়ী, প্রতিটি সংস্থা প্রতি দলে সর্বোচ্চ পাঁচজনের ভ্রাম্যমাণ দল নিয়োগ করতে পারবে। তারা নির্ধারিত ইউনিটের সব ভোটকেন্দ্রের প্রতি বুথে স্বল্প সময়ের জন্য অবস্থান ও কার্যক্রম পর্যবেক্ষণ করতে পারবেন। ভোটকেন্দ্রের বুথভিত্তিক সার্বক্ষণিক পর্যবেক্ষক নিয়োগ করা যাবে না।

ভোটকেন্দ্রের ভোট গণনার কক্ষে ও রিটার্নিং অফিসারের দপ্তরে ফলাফল একত্রীকরণের সময় একজন করে পর্যবেক্ষক পাঠানো যাবে।

পর্যবেক্ষক ছাড়াও হাজারখানেক স্থানীয় ও জাতীয় গণমাধ্যমের সংবাদকর্মী নিয়োজিত থাকবেন ভোটের খবর সংগ্রহে।

হারজিতের এক দশক

প্রথম নির্বাচন ২০১১: ওই বছরের ৩০ অক্টোবর অনুষ্ঠিত নির্বাচনে ক্ষমতাসীন দল সমর্থিত প্রার্থী সাবেক সাংসদ শামীম ওসমানকে এক লাখের বেশি ভোটে হারিয়ে মেয়র নির্বাচিত হন শহর আওয়ামী লীগের সহ-সভাপতি সেলিনা হায়াৎ আইভী।

>> আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভী পান ১৮০০৪৮ ভোট; তার প্রতীক ছিল দোয়াত কলম।

>> নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত শামীম ওসমানের দেয়াল ঘড়িতে জুটেছিল ৭৮৭০৫ ভোট।

>> বিএনপি সমর্থিত তৈমুর আলম খন্দকারের প্রতীক ছিল আনারস; তিনি পান ৭৬১৬ ভোট।

 >> এছাড়া গরুর গাড়ি প্রতীকে আতিকুর রহমান নান্নু মুন্সী ৬৬১২ ভোট, হাঁস প্রতীকে শরীফ মোহাম্মদ ১৪৯৩ এবং তালা প্রতীকে আতিকুল ইসলাম জীবন ১৮৫৫ ভোট পান।

দ্বিতীয় নির্বাচন ২০১৬ :
ওই বছর
২২
ডিসেম্বর
প্রথমবারের
মতো
দলীয় প্রতীকে সিটি ভোটে ধানের শীষের প্রার্থী সাখাওয়াত হোসেন খানকে পৌনে ১ লাখ ভোটের ব্যবধানে হারিয়ে মেয়র পদে পুনঃনির্বাচিত হন নৌকা প্রতীকের আইভী।

>> নৌকা প্রতীকে আইভী পান ১ লাখ ৭৫ হাজার ৬১১ ভোট। আর সাখাওয়াত পান ৯৬ হাজার ৪৪ ভোট।

>> মেয়র পদে দুই প্রধান প্রার্থীর পর তৃতীয় সর্বোচ্চ ১৩৯১৪ ভোট পান হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মাছুম বিল্লাহ। কোদাল প্রতীকে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির মাহবুবুর রহমান ইসমাইল পান ৬৭৪ ভোট; মিনার প্রতীকে ইসলামী ঐক্যজোটের এজহারুল হকের প্রাপ্ত ভোটসংখ্যা ৯১০।

টানা দ্বিতীয় মেয়াদে মেয়র নির্বাচিত হয়ে সেলিনা হায়াৎ আইভী ২০১৭ সালের ৫ জানুয়ারি শপথ নেন। এরপর ৮ ফেব্রুয়ারি করপোরেশনের প্রথম সভা হয়। ২০২২ সালের ৭ ফেব্রুয়ারির মধ্যে নারায়ণগঞ্জ সিটির নির্বাচন করার আইনি বাধ্যবাধকতার মধ্যেই রোববার ভোট হচ্ছে।

এক দিনে আরও ভোট

রোববার টাঙ্গাইল-৭ আসনের উপ-নির্বাচন ও পাঁচ পৌরসভায় ভোট রয়েছে।

টাঙ্গাইল-৭ আসনে ভোটার ৩,৪০,৩৭৯ জন। ভোটকেন্দ্র ১২১টি।

বাঁশখালী (চট্টগ্রাম) পৌরসভায় ভোটার ২৬,৯৮০ জন, কেন্দ্র ১১টি; নোয়াখালীতে ৭৫,৭২৬ জন, ভোট কেন্দ্র ৩৪টি; ঝিকরগাছায় (যশোর) ভোটার ২৫,৯২৭ জন, কেন্দ্র ১৩; বাগাতিপাড়ায় (নাটোর) ৮,৫৮৫ জন ভোটার, কেন্দ্র ৯টি এবং নাটোরে ৬৪,২৩৪ জন ভোটার ও কেন্দ্র ৩০টি।