চার্চ পরিচালিত ৪ কলেজে আলাদাভাবে ভর্তি

নটরডেম, হলিক্রস, সেন্ট জোসেফ ও সেন্ট গ্রেগরি- ক্যাথলিক চার্চ পরিচালিত ঢাকার এই চারটি শিক্ষা প্রতিষ্ঠানকে এবারও নিজস্ব প্রক্রিয়ায় একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনুমতি দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2020, 11:50 AM
Updated : 2 June 2020, 11:50 AM

কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি ও সরকারের নির্দেশনা মেনে ২০২০-২১ শিক্ষাবর্ষে এই চারটি কলেজে নিজস্ব পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দিয়ে রোববার আদেশ জারি করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ড এক আদেশে এসব কলেজকে আগামী ২০ জুনের মধ্যে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া শেষ করে বোর্ডকে জানাতে বলেছে।

গত ৩১ মে প্রকাশিত এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। এরাই একাদশ শ্রেণিতে ভর্তি হবেন।

গত কয়েক বেশ বছর ধরে মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে দেশের সরকারি-বেসরকারি কলেজগুলোর একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে শিক্ষার্থী ভর্তি করা হয়। তবে এই চারটি প্রতিষ্ঠান ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করিয়ে আসছিল।

কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে চারটি কলেজ এবার ভর্তি পরীক্ষা না নিয়ে মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতেই একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করাবে বলে ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন-অর-রশিদ জানিয়েছেন।

তিনি মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে নিজস্ব কোন পদ্ধতিতে তারা শিক্ষার্থী ভর্তি করাবে, বোর্ডের পক্ষ থেকে তা জানতে চাওয়া হয়েছিল। কলেজগুলো লিখিতভাবে জানিয়েছে এবার তারা এসএসসির ফলাফলের ভিত্তিতেই শিক্ষার্থী ভর্তি করাবে।

“এটা জানার পর আমরা কেন্দ্রীয় ভর্তি পদ্ধতি অনুসরণ করেই তাদের এবার শিক্ষার্থী ভর্তি করাতে বলেছিলাম। কিন্তু ক্যাথলিক চার্চ পরিচালিত কলেজগুলো তাদের সম্প্রদায়ের জন্য আলাদা কোটা রাখবে বিধায় কেন্দ্রীয় ভর্তি পদ্ধতিতে আসছে না।”

কেন্দ্রীয়ভাবে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম কবে থেকে শুরু হবে তা এখনও ঠিক হয়নি।