পরিস্থিতি দীর্ঘায়িত হলে ‘মুজিববর্ষের’ আয়োজন ডিজিটাল মাধ্যমে

করোনাভাইরাসজনিত বর্তমান পরিস্থিতি দীর্ঘায়িত হলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আয়োজন ডিজিটাল মাধ্যমে বাস্তবায়নের ইঙ্গিত দেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2020, 06:09 PM
Updated : 25 April 2020, 08:52 AM

শুক্রবার বিকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ের সভার এক অনলাইন সভায় এই ইঙ্গিত দেন কমিটির কার্যালয়ের প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী

কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কামাল চৌধুরী সভাপতিত্বে এই অনলাইন সভা  হয়।

“প্রধান সমন্বয়ক করোনাভাইরাসজনিত বর্তমান পরিস্থিতিতে সতর্কতার সাথে স্বাস্থ্যবিধি এবং সরকারি অন্যান্য নির্দেশনা যথাযথভাবে অনুসরণের জন্য সকলের প্রতি আহ্বান জানান।

“করোনাভাইরাসজনিত বর্তমান পরিস্থিতি দীর্ঘায়িত হলে জনস্বাস্থ্যের বিষয়টি গুরুত্ব দিয়ে ডিজিটাল পদ্ধতিতে বাস্তবায়নযোগ্য কর্মসূচি গ্রহণ করা হতে পারে বলে প্রধান সমন্বয়ক নির্দেশনা প্রদান করেন।”

অনলাইন সভায় মুজিববর্ষ উদযাপনে স্মারকগ্রন্থ প্রকাশসহ গৃহীত কর্মসূচির আলোকে পরিবর্তিত পরিস্থিতিতে বিভিন্ন কার্যাবলী সম্পাদনের অগগ্রতি নিয়ে কমিটির কার্যালয়ের কর্মকর্তারা আলোচনা করেন।

এখন থেকে নিয়মিতভাবে অনলাইন সভায় বাস্তবায়ন কমিটির সদস্যদের সঙ্গে আলোচনা এবং দাপ্তরিক কার্যক্রম সংক্রান্ত প্রয়োজনীয় পর্যালোচনা ও সমন্বয় করা হবে বলে সভায় জানানো হয়।

বাঙালির স্বাধীনতা আন্দোলনের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনে চলতি বছর ১৭ মার্চ থেকে এক বছর ‘মুজিববর্ষ’ ঘোষণা করা হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চ বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ অতিথিদের নিয়ে মুজিববর্ষের কর্মসূচির উদ্বোধন হওয়ার কথা ছিল। কিন্তু বিশ্বজুড়ে নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তা স্থগিত করা হয়।

পরে সীমিত পরিসরে মুজিববর্ষের আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের অনুষ্ঠানের আয়োজন আগে থেকেই রেকর্ড করে ১৭ মার্চ রাত ৮টায় দেশের সব টিভি চ্যানেলে আনুষ্ঠানিকভাবে সম্প্রচার করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনে বছরজুড়ে বিশেষ আয়োজন নিয়ে শামিল হয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

বাঙালি জাতির এই মহানায়কের জীবনের নানা অধ্যায় নিয়ে বিশেষ প্রতিবেদনের পাশাপাশি স্মৃতিচারণ, সাক্ষাৎকার, মতামত, দুর্লভ সব ছবি ও নথি নিয়ে মুজিববর্ষে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বিশেষ ওয়েবসাইট (bangla.bdnews24.com/mujib100) উদ্বোধন হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মদিনে কুষ্টিয়ায় নিজ বাড়িতে বসে কম্পিউটারের মাউস টিপে এই ওয়েবসাইট উদ্বোধন করেন শতবর্ষী আওয়ামী লীগ নেতা ইসহাক আলী মাস্টার; যিনি নিজে পেয়েছিলেন বঙ্গবন্ধুর সান্নিধ্য।