শুদ্ধ সুরে জাতীয় সংগীত: প্রাথমিকে প্রথম মোহাম্মদপুর প্রিপারেটরি

শুদ্ধসুরে জাতীয় সংগীত গাওয়ার প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে প্রাথমিক শিক্ষা পর্যায়ে প্রথম হয়েছে রাজধানীর মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2019, 03:01 PM
Updated : 19 March 2019, 03:28 PM

গত ৩ ফেব্রুয়ারি থানা থেকে শুরু হয়ে সোমবার জাতীয় পর্যায়ে এসে শেষ হয় এই প্রতিযোগিতা।

শিল্পকলা একাডেমিতে এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বিচারক হিসাবে ছিলেন সংগীত শিল্পী ফাহিম হোসেন চৌধুরী, সালমা আকবর, সাজিদ আকবর, বুলবুল ইসলাম এবং লিলি ইসলাম।

দেশব্যাপী শুদ্ধ সুরে জাতীয় সংগীত গাওয়া এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সংগীত চর্চার জন্য গতবছর প্রথমবারের মতো মন্ত্রিপরিষদ বিভাগ এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের উদ্যোগে বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়।

সেবারও প্রাথমিক বিভাগে মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ প্রথম হয় বলে জানান এ শিক্ষা প্রতিষ্ঠানের সংগীত শিক্ষক তাসনিমা বেগম এলি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, থানা পর্যায় থেকে প্রথম হয়ে জেলা পর্যায়ে আসে প্রিপারেটরি স্কুল। ১৩ ফেব্রুয়ারি জেলা পর্যায়ের প্রতিযোগিতা প্রথম হয়ে বিভাগীয় পর্যায়ে যায়।

পরে দেশের আটটি বিভাগ থেকে আটটি দল চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেয়। তাতে ঢাকা বিভাগের প্রতিনিধিত্ব করে প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ।

সংগীত শিক্ষক তাসনিমা বেগম এলি বলেন, “সোমবার দিনভর প্রতিযোগিতা শেষে বিকালে ফলাফল ঘোষণায় আমাদের স্কুল টানা দ্বিতীয়বারের মত প্রথম হলে শিক্ষার্থীরা আবেগ আপ্লুত হয়ে পড়ে।”

প্রতিযোগিতায় এ স্কুলের দশজনের দলে ছিল তৃতীয় শ্রেণি পড়ুয়া দুই জমজ বোন সামরিন সারোয়ার ও সাবরিন সারোয়ার। পঞ্চম শ্রেণির অরুনীমা চৌধুরী ও তার দ্বিতীয় শ্রেণি পড়ুয়া ছোট বোন অদ্রিকা চৌধুরীও ছিল এই দলে।

অন্যরা হল- পঞ্চম শ্রেণির ফাতিমা বিনতে জামাল, সোপার্জিতা সেন, শ্রেয়াস পাল, মেহনাজ মাহফুজ; চতুর্থ শ্রেণির বিদূষী সরকার এবং দ্বিতীয় শ্রেণির মেহের আফরোজ।  

আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করবেন বলে তাসনিমা বেগম এলি জানান।