প্রযুক্তিনির্ভর কর দেওয়ার ব্যবস্থা গড়ে তোলার আহ্বান

তরুণ-যুবকদের সম্পৃক্ত করে প্রযুক্তিনির্ভর কর প্রদান ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2018, 07:31 PM
Updated : 23 Dec 2018, 07:31 PM

রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে কর বিষয়ক এক সংলাপ অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানিয়ে বলেন, “জনগণের অংশগ্রহণ ও অংশীদারিত্বে জনবান্ধব নীতি গ্রহণ করে কর প্রদানে স্বচ্ছতা ও জবাবদিহি থাকতে হবে। দূর করতে হবে বৈষম্য।”

সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র’র আয়োজনে এই সংলাপে বিশেষ অতিথি ছিলেন অক্সফ্যাম ইন বাংলাদেশের ক্যাম্পেইন অ্যান্ড কমিউনিকেশন ম্যানেজার এস এম মনজুর রশীদ। সংলাপে বিভিন্ন নাগরিক সংগঠন, উন্নয়ন সংস্থা, সুপ্র’র জাতীয় পরিষদ, জেলা কমিটি, ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস (সিটিএফকে), তামাকবিরোধী জোটসহ সংবাদমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সুপ্র সভাপতি এস এম হারুন অর রশীদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সংগঠনের জাতীয় পরিষদ সদস্য আহমেদ স্বপন মাহমুদের সঞ্চালনায় সংলাপে ভাইস চেয়ারপার্সন মঞ্জু রাণী প্রামাণিক ধারণা পত্র ও প্রকল্প সমন্বয়কারী মো. আজমল হোসেন মতামত জরিপের ফলাফল তুলে ধরেন। সুপ্র’র সাধারণ সম্পাদক এম এ কাদের স্বাগত বক্তব্য দেন।

সংলাপে করনীতি প্রণয়ন ও বাস্তবায়ন অংশগ্রহণমূলক করা, তথ্য প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ও প্রাতিষ্ঠানিক বিকেন্দ্রীকরণ, পরোক্ষ ’অ-প্রগতিশীল’ কর বিশেষ করে ভ্যাটের ওপর নির্ভরতা কমিয়ে প্রত্যক্ষ ‘প্রগতিশীল’ আয়কর বৃদ্ধি করা, নিম্ন আয়ের মানুষের জন্য সহজতর রিটার্ন দাখিলের ব্যবস্থা করা, কর প্রশাসনকে জনগণের কাছে জবাবদিহির আওতায় আনা, কর সংক্রান্ত তথ্যস উন্মুক্ত ও স্বছ রাখা এবং তা নিয়মিত হালনাগাদ করার দাবি উত্থাপিত হয়।

গণতান্ত্রিক সমাজ বিনির্মাণ, সামাজিক-রাজনৈতিক স্থিতিশীলতার জন্য অনৈতিক অন্যায্যতা ও বৈষম্য দূরীকরণে প্রগতিশীল কর সংস্কারের লক্ষ্যে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) ২০১০ সাল থেকে ৪৫টি জেলায় অধিপরামর্শ সভা ও প্রচারণা চালিয়ে আসছে বলে অনুষ্ঠানে জানানো হয়।