বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার

এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী মতিউর রহমান। 

মো. শফিউল্লাহ, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2018, 03:44 PM
Updated : 15 Jan 2018, 03:44 PM

মক্কায় স্থানীয় সময় রোববার সৌদি হজ মন্ত্রণালয়ের সঙ্গে বাংলাদেশ সরকারের প্রতিনিধি দলের বৈঠক ও চুক্তি শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

সৌদি সরকারের হজ ও ওমরাহ মন্ত্রী সালেহ মোহাম্মদ বিন তাহের বেনতেনের আমন্ত্রণে বৃহস্পতিবার সন্ধ্যায় ধর্মমন্ত্রী মতিউর রহমানের নেতৃত্বে ৫ সদস্যের বাংলাদেশের প্রতিনিধি দল সৌদি আরব আসেন।

ধর্মমন্ত্রী বলেন, “চুক্তি অনুযায়ী চলতি বছর বাংলাদেশ থেকে সর্বমোট  এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী এ বছর হজ্ব পালন করতে পারবে। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ও বেসরকারি ব্যবস্থপনায় ১ লাখ ২০ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন।”

তিনি জানান সৌদি হজ মন্ত্রণালয়ের সাথে বৈঠকে, বাংলাদেশ প্রতিনিধি দল এ বছর বাংলাদেশ থেকে হজযাত্রীর কোটা ১০ ভাগ বাড়ানোর অনুরোধ করে।

তাদের কোটা বাড়ানোর প্রস্তাব সৌদি হজ মন্ত্রণালয় বিবেচনার আশ্বাস দিয়েছে।

ধর্মমন্ত্রী বলেন, “ আমাদের অনুরোধে তারা সাড়া দিলে শেষ পর্যন্ত বাংলাদেশ থেকে হজযাত্রীর সংখ্যা বেড়ে এক লাখ ৪০ হাজার হতে পারে।” 

বৈঠকে বাংলাদেশি হজযাত্রীদের বিভিন্ন সেবার মান উন্নয়নসহ সার্বিক হজ ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা ও চুক্তি হয় বলে হয় বলেও  জানান ধর্মমন্ত্রী মতিউর।

বাংলাদেশ থেকে সৌদি আসা প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আনিছুর রহমান, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব (হজ) মো. হাফিজ উদ্দিন ও ধর্ম মন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মো. আবু সাইদ।

এছাড়া সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ্, জেদ্দায় বাংলাদেশ কনসুলেটের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন, বাংলাদেশ হজ অফিস ও জেদ্দার কাউন্সেলর (হজ) মো. মাকসুদুর রহমান ও কনসাল (হজ) মো. আবুল হাসান বৈঠকে উপস্থিত ছিলেন।

প্রতিনিধি দলটির ২১ জানুয়ারি দেশে ফেরার কথা রয়েছে।