ভ্যাট: সিলেটেও শিক্ষার্থীদের অবরোধ

বেসরকারি উচ্চ শিক্ষায় সাড়ে সাত শতাংশ ভ্যাট প্রত্যাহারে দাবিতে সিলেটে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2015, 07:47 AM
Updated : 12 Sept 2015, 08:02 AM

শনিবার দুপুর ১২টা থেকে চৌহাট্টা এলাকায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে সড়ক অবরোধ করে রেখেছে সিলেটের চারটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও চারটি বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অবরোধ-বিক্ষোভের মধ্যে সরকারের পক্ষ থেকে বৃহস্পতিবার জানানো হয়, টিউশন ফির উপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া হবে না।

তবে ওই ভ্যাট সরকারকে দিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ব্যয়ই বাড়াবে বলে আশঙ্কা প্রকাশ করে আন্দোলন অব্যাহত রয়েছে।    

আন্দোলনরত শিক্ষার্থী রিমন আহমদ ও ফয়সল আহমদ বলেন, ভ্যাট নিয়ে সরকারের একেক রকম কথায় তারা অসন্তুষ্ট।

“এ বছর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভ্যাট দিবে; পরের বছর থেকে আবার শিক্ষার্থীদের উপর ভ্যাট চাপিয়ে দেওয়া কিছুতেই মানা যায় না,” বলেন রিমন।

ভ্যাট প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলে জানান তিনি।

কর্মসূচিতে সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটি, লিডিং ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্থ ইস্ট ইউনিভার্সিটি এবং রাগীব রাবেয়া মেডিকেল কলেজ, সিলেট ইউমেন্স মেডিকেল কলেজ, নর্থইস্ট মেডিকেল কলেজ ও পার্কভিউ মেডিকেল কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার রহমত উল্লাহ জানান, চৌহাট্টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে শিক্ষার্থীরা অবস্থান নিয়েছেন। যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

একই দাবিতে বৃহস্পতিবার ঢাকা ও চট্টগ্রামেও বিক্ষোভ করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক