সঞ্চালন লাইনে ত্রুটিতে বন্ধ আদানির বিদ্যুৎ

লাইনটি দ্রুত মেরামত করে রাতেই ঠিক করার চেষ্টা চলছিল বলে জানিয়েছেন কর্মকর্তারা। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2023, 05:47 PM
Updated : 7 June 2023, 05:47 PM

বাংলাদেশ অংশে সঞ্চালন লাইন বিকল হওয়ায় ভারত থেকে আদানি পাওয়ারের বিদ্যুৎ আসা বন্ধ হয়ে গেছে; যা চলমান সংকটময় পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে।

ওই কেন্দ্র থেকে গত কয়েকদিন ধরে দৈনিক ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হচ্ছিল বাংলাদেশের জাতীয় গ্রিডে।

বুধবার বিকাল পৌনে ৩টার দিকে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর এলাকায় সঞ্চালন লাইন ‘ট্রিপ’ করে বলে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) পক্ষ থেকে জানানো হয়।

পিডিবির সদস্য (উৎপাদন) এস এম ওয়াজেদ আলী সরদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় ভারতের আদানি পাওয়ারের বিদ্যুৎ দুপুর থেকে বন্ধ আছে। এটি দ্রুত মেরামতে কাজ চলছে।

রহনপুর অংশে টর্নেডোর কারণে লাইনটি ট্রিপ করলে বিদ্যুৎ সঞ্চালন বন্ধ হয়ে যায় বলে পিজিসিবির একজন কর্মকর্তা জানান।

বাংলাদেশ বিদ্যুৎ সরবরাহ করতে ভারতের ঝাড়খণ্ডে আদানি গ্রুপ ১৬০০ মেগাওয়াটের কয়লাভিত্তিক ওই কেন্দ্র নির্মাণ করে। সেখান থেকে বাংলাদেশে দৈনিক প্রায় সাড়ে ৭০০ মেগাওয়াট করে বিদ্যুৎ আসছে।

গত কয়েক সপ্তাহ দিন ধরে দৈনিক আড়াই হাজার মেগাওয়াট লোড শেডিংয়ের মধ্যে আদানির এ বিদ্যুৎ থেমে যাওয়া সংকট আরও বাড়িয়েছে।

ন্যাশনাল লোড ডেসপাস সেন্টার এনএলডিসির তথ্য অনুযায়ী, গত কয়েকদিন ধরে আড়াই হাজার থেকে তিন হাজার মেগাওয়াট লোড শেড হয়ে আসলেও বুধবার তা আরও বেড়েছে। বিকাল ৩টায় লোড শেডিং ছিল ৩ হাজার ১৪২ মেগাওয়াট। বিকাল ৪টায় তা বেড়ে গিয়ে ৩ হাজার ৪১৯ মেগাওয়াটে ঠেকেছে।