নির্বাচনী দায়িত্ব পালনে বিজিবি আস্থার প্রতীক: মহাপরিচালক

চট্টগ্রামের সাতকানিয়ায় বিজিবির শততম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2023, 11:35 AM
Updated : 5 Dec 2023, 11:35 AM

দেশের বিভিন্ন স্থানীয় ও জাতীয় নির্বাচনে ‘বিশ্বস্ততা ও সুনামের’ সঙ্গে দায়িত্ব পালন করে বর্ডার গার্ড বাংলাদেশ- বিজিবি সদস্যরা ‘আস্থার প্রতীক’ হয়ে দাঁড়িয়েছেন বলে জানিয়েছেন এ বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান।

এছাড়া বিজিবির নবীন সদস্যদের ‘সীমান্তের অতন্দ্র প্রহরী’ বর্ণনা করে তাদেরকে চোরাচালান বন্ধসহ সততা ও নিষ্ঠাসহ পেশাগত দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন তিনি।

চট্টগ্রামের সাতকানিয়ায় বিজিবির শততম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে এ আহ্বান জানান মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান।

বিজিবির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মঙ্গলবার সাতকানিয়ার বায়তুল ইজ্জতে বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজের বীর উত্তম মজিবুর রহমান প্যারেড গ্রাউন্ডে এই কুচকাওয়াজ হয়।

সকাল ১০টায় বিজিবি মহাপরিচালককে সশস্ত্র সালাম প্রদানের মধ্য দিয়ে নবীন সৈনিকদের শপথ গ্রহণ ও প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

এসময় বিজিবির উর্ধ্বতন কর্মকর্তা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা, স্থানীয় বেসামরিক প্রশাসন ও পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা, জনপ্রতিনিধি উপস্থিত ছিলেন।

কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ শেষে বিজিবি মহাপরিচালক নবীন সৈনিকদের উদ্দেশ্যে দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন। সে সময় একাত্তরে মুক্তিযুদ্ধে বীর শহীদসহ বিজিবির শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানান।

বিজিবি মহাপরিচালক নাজমুল হাসান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া এই বাহিনী সাফল্যের প্রথ পরিক্রমায় আজ একটি সুসংগঠিত, চৌকস, সুশৃঙ্খল ও পেশাদার বাহিনীতে পরিণত হয়েছে।

তিনি বলেন, “স্বাধীনতার পর দেশ গঠনের নানা কাজে এই বাহিনীর সদস্যদের জনগণের পাশে দেখা গেছে। এছাড়াও বিভিন্ন সময়ে বাংলাদেশের স্থানীয় ও জাতীয় নির্বাচনে বিশ্বস্ততা ও সুনামের সাথে দায়িত্ব পালন করে বিজিবি আজ সকলের আস্থার প্রতীক হয়ে দাঁড়িয়েছে।

“বাহিনীর সদস্যরা চার হাজার ৪২৭ কি.মি. দীর্ঘ সীমান্ত সুরক্ষার পাশাপাশি সীমান্তে চোরাচালান ও মাদক পাচাররোধ, নারী ও শিশু পাচারসহ যেকোনো আন্তঃসীমান্ত অপরাধ দমনে দক্ষতার স্বাক্ষর রেখে চলেছে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পৃষ্ঠপোষকতা ও দূরদর্শী দিকনির্দেশনায় বিজিবি একটি আন্তর্জাতিক মানসম্পন্ন ও অত্যাধুনিক সীমান্তরক্ষী বাহিনীর রূপ নিয়েছে বলেও মনন্তব্য করেন মহাপরিচালক।

নতুন নতুন ব্যাটালিয়ন নির্মাণ, প্রশিক্ষণ প্রতিষ্ঠান স্থাপনসহ বিজিবির উন্নয়নে নেওয়া বিভিন্ন পদক্ষেপ ও  উদ্যোগ তুলে ধরেন তিনি।

বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজে বিজিবির শততম রিক্রুট ব্যাচের মৌলিক প্রশিক্ষণ শুরু হয়েছিল গত ১৮ জুন। প্রশিক্ষণ ভেন্যুতে ৫৮২ জন রিক্রুটের মধ্যে ৫৪৪ জন পুরুষ এবং ৩৮ জন নারী মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন করেছেন।

এবারের প্রশিক্ষণে সব বিষয়ে সেরা চৌকস রিক্রুট হিসেবে প্রথম হয়েছেন ইমরান হোসেন। এছাড়া সব বিষয়ে দ্বিতীয় এবং শারীরিক উৎকর্ষতায় (নারী) প্রথম হয়েছেন খাদিজা খাতুন।

ফায়ারিংয়ে সেরা হয়েছেন মো. উজ্জল হোসেন এবং শারিরীক উৎকর্ষতায় (পুরুষ) প্রথম হয়েছেন জনি হোসেন।