বিচারপতিকে নিয়ে মন্তব্য: বিএনপি নেতা হাবিবকে আদালতে তলব

আদালত অবমাননার দায়ে বিএনপি নেতা হাবিবের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট বেঞ্চ।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2023, 11:18 AM
Updated : 15 Oct 2023, 11:18 AM

দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার রায় দেওয়া বিচারপতিকে নিয়ে বিরূপ মন্তব্য করায় বিএনপি নেতা হাবিবুর রহমান হাবিবকে আগামী ৬ নভেম্বর আদালতে তলব করেছে হাই কোর্ট।

রোববার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

একইসঙ্গে আদালত অবমাননার দায়ে বিএনপি নেতা হাবিবের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে দুই বিচারকের ওই বেঞ্চ।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান।

পরে তিনি বলেন বিএনপি নেতা হাবিব হলেন খালেদা জিয়ার উপদেষ্টা। তিনি হাই কোর্টের বিচারপতি মো. আখতারুজ্জামানকে নিয়ে মন্তব্য করেছিলেন। নিম্ন আদালতের বিচারক থাকার সময়ে খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় রায় ঘোষণা করেন তিনি। আদালত এখন বিচারপতি মো. আখতারুজ্জামানকে নিয়ে হাবিবের করা মন্তব্যেরই ব্যাখ্যা চায়।

রাষ্ট্রপক্ষের এই আইনজবিী সাংবাদিকদের বলেন, “সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে হাবিবুর রহমান হাবিব বলছেন, ‘তার (খালেদা জিয়া) একবার শাস্তি হল ৫ বছর জেল, সশ্রম কারাদণ্ড। আমি ওইদিন বলেছিলাম বিচারপতি ড. আখতারুজ্জামান সাহেব, আপনার মা বেঁচে থাকলে মাকে গিয়ে জিজ্ঞাসা করেন, মা, আমি একজন বয়স্ক মহিলাকে জেল দিয়ে আসছি, সশ্রম কারাদণ্ড দিয়ে আসছি তুমি কী বলো? আপনার মা বলবেন, এই জায়গাতেই বলেছিলাম, আপনার মা বলবে ‘তুমি আমার সন্তান না, তুমি একটা কুলাঙ্গার। এতদিন তোমার জন্য গর্ববোধ করতাম, এখন আর গর্ব করি না, তুমি একটা কুলাঙ্গার সন্তান। তোমার মত সন্তান জন্ম না দেওয়াই উচিত ছিল।’ এত বছর বয়স্ক একজন মানুষ নিজে চলতে পারে না।“

আরেকটি ভিডিওতে হাবিবের দেওয়া বক্তব্যেও বিচারপতি মো. আখতারুজ্জামান সম্পর্কে ‘অবমাননাকর উক্তি’ এসেছে বলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান জানান।

সেখানে হাবিব বলেন, “শপথ করে বলে যেতে চাই, এই সরকার যেদিন ক্ষমতায় থাকবে না, ওই বিচারপতি আখতারুজ্জামান জীবিত থাকলেও তাকে মরতে হবে, মরে গেলেও কবর থেকে লাশ ওঠানো হবে।”

এ বিষয়ে হাবিবের বক্তব্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানতে পারেনি।