পুরনো পণ্য নিয়ে ব্র্যাকের মেলা

দুই দিনের মেলায় বিক্রিতে সাড়া।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2024, 06:49 PM
Updated : 1 Feb 2024, 06:49 PM

কর্মীদের মধ্যে পণ্যের পুনঃব্যবহার বাড়াতে উৎসাহ দিতে পুরোনো পণ্যের মেলা হয়ে গেল ব্র্যাক সেন্টারে।

ঢাকার মহাখালীতে দুই দিনের এ মেলা শেষ হয়েছে বৃহস্পতিবার। এতে প্রায় সাড়ে তিন হাজার পণ্য বিক্রির জন্য রাখা হয়েছিল, যার মধ্যে প্রায় ৮০ শতাংশই বিক্রি হওয়ার তথ্য দিয়েছে আয়োজকরা।

‘ব্র্যাক ডিক্ল্যাটার মেলা’ শীর্ষক এ প্রদর্শনীতে পোশাক, প্রসাধনী ছাড়াও ছিল পুরনো স্মার্টফোন, টেপরেকর্ডার, আইপ্যাড ও ক্যাননের ফিল্ম ক্যামেরা বিক্রির জন্য তোলা হয়। আকর্ষণ হিসেবে ছিল ১৯৯১ সালে কেনা গান শোনার একটি টার্নটেবিল যন্ত্র।

মেলায় আরও ছিল ক্যাসেট প্লেয়ার, ল্যাপটপ, রেডিও, ইনডাকশন চুলা, চামড়ার ব্যাগ, পিতলের বদনা, ব্লেজার, স্যুট, লেহেঙ্গা, শাড়ি, ফতুয়া, বাঁশি ইত্যাদি।

ব্র্যাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচির পরিচালক লিয়াকত আলী বলেন, “পরিবেশ রক্ষা এখন বৈশ্বিক উদ্বেগের বিষয়। তাই এই আয়োজনের মাধ্যমে আমরা ক্রেতাদের ন্যূনতম সম্পদ ব্যবহারের জন্য উৎসাহিত করছি। পণ্যের পুনঃব্যবহার প্রকৃতিতে বর্জ্যের পরিমাণ ও কার্বন নিঃসরণ দুইটিই কমায়।"

মেলার আয়োজকরা বলেন, এ আয়োজনের মূল উদ্দেশ্য কার্বন ফুটপ্রিন্ট কমাতে ব্র্যাক কর্মীদের পণ্য পুনঃব্যবহারে উৎসাহ দেওয়া। কারণ একটি ডেনিম প্যান্ট তৈরিতে প্রায় সাড়ে ৩৩ কিলোগ্রাম কার্বন নিঃসরণ হয়, যা ১১১ কিলোমিটার গাড়ি চালানো বা ২৪৬ ঘণ্টা টেলিভিশন চালানোর সমান। এছাড়া একটি ফুলহাতা সুতির সার্ট উৎপাদনে কার্বন নিঃসরণের মাত্রা পৌনে ১১ কিলোগ্রাম। একটি শাড়ি তৈরিতে কার্বন ফুটপ্রিন্ট ১৫ কিলোগ্রামের বেশি।