এয়ারবাসের ১০টি উড়োজাহাজ কিনবে বাংলাদেশ

বর্তমানে বাংলাদেশ বিমানের বহরে মার্কিন কোম্পানি বোয়িংয়ের উড়োজাহাজই বেশি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 05:55 AM
Updated : 6 Feb 2024, 05:55 AM

বাংলাদেশ ফ্রান্সের কোম্পানি এয়ারবাস থেকে ১০টি বড় উড়োজাহাজ কেনার প্রতিশ্রুতি দিয়েছে বলে জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

সোমবার ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার সঙ্গে দ্বিপক্ষীয় এবং একান্ত বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন ফ্রান্সের প্রেসিডেন্ট। 

বর্তমানে বাংলাদেশ বিমানের বহরে মার্কিন কোম্পানি বোয়িংয়ের উড়োজাহাজই বেশি। ইউরোপীয় কোম্পানি এয়ারবাস থেকে এবারই প্রথম উড়োজাহাজ কিনতে যাচ্ছে বাংলাদেশ। 

ফরাসি কর্মকর্তারা বলছেন, এয়ারবাস থেকে এ৩৫০ বড় উড়োজাহাজ কেনার চুক্তি এখনও চূড়ান্ত হয়নি। বিষয়টি নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সঙ্গে এয়ারবাসের চুক্তি হবে।

যৌথ বিবৃতিতে ম্যাক্রোঁ বলেন, “ইউরোপিয়ান উড়োজাহাজ শিল্পের প্রতি আপনাদের আস্থার প্রতি ধন্যবাদ জানাই। ১০টি এয়ারবাস এ৩৫০ উড়োজাহাজ কেনার প্রতিশ্রুতিটা গুরুত্বপূর্ণ।”

পাঁচ দশকের পুরনো বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে রয়েছে ২০টির বেশি উড়োজাহাজ, যার বেশিরভাগই মার্কিন উড়োজাহাজ নির্মাতা কোম্পানির বোয়িং এর। এগুলোর অর্ধেকের বেশি বড় উড়োজাহাজ এবং কিছু আছে ড্যাশ-৮ টার্বোপ্রপ।

এয়ারবাস থেকে ১০টি উড়োজাহাজ কেনার ইচ্ছে থাকলেও প্রাথমিকভাবে দুটো উড়োজাহাজের অর্ডার দেওয়া হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

তিনি বলেন, “ধাপেধাপে আমরা ১০টি উড়োজাহাজ কেনার কথা বলেছি। এ বিষয়টি এখন কারিগরি কমিটি মূল্যায়ন করছে। উড়োজাহাজগুলো নতুন ও পুরনো রুটে ব্যবহার করা হবে। প্রত্যেক দেশের বহরেই এয়ারবাস ও বোয়িংয়ের উড়োজাহাজ রয়েছে। আমাদের বোয়িং থাকলেও এয়ারবাসের একটি উড়োজাহাজও নেই।”

যাত্রীবাহী বড় উড়োজাহাজের চাহিদা রয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের। ব্রিটেন, মালয়েশিয়া, থাইল্যান্ড ও কানাডাসহ বিশ্বের ২গটি গন্তব্যে উড়োজাহাজ পরিচালনা করে বাংলাদেশের পতাকাবাহী এ বিমান পরিবহন সংস্থা।সংবাদ সূত্র: রয়টার্স

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)