প্রধানমন্ত্রীর ভারত সফরে ৩ এমওইউ, রামপালের দ্বিতীয় ইউনিট উদ্বোধন

“দ্বিপাক্ষিক বৈঠকের আগে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হবে বলে আশা করা যায়,” বলেন পররাষ্ট্রমন্ত্রী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 12:14 PM
Updated : 10 Feb 2024, 12:14 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে সে দেশের সরকার প্রধান নরেন্দ্র মোদীর সঙ্গে তিনটি সমঝোতা স্মারকে সই হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বাগেরহাটের রামপালে কয়লা বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট এবং ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া থেকে ত্রিপুরার আগরতলা পর্যন্ত রেলপথ উদ্বোধন নিয়েও আলোচনা চলছে।

বৃহস্পতিবার ঢাকার ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে সংবাদ সম্মেলনে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

আগামী শনি ও রোববার ভারতে জি-২০ শীর্ষ সম্মেলন হতে যাচ্ছে। অতিথি হিসেবে সেখানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার দিল্লি গিয়ে নরেন্দ্র মোদীর সঙ্গে শীর্ষ বৈঠকেও যোগ দেবেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “দ্বিপাক্ষিক বৈঠকের আগে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হবে বলে আশা করা যায়। কৃষি গবেষণা খাতে সহযোগিতা, সাংস্কৃতিক বিনিময় ও দুদেশের সাধারণ নাগরিকদের লেনদেন সহজীকরণের জন্য এ সমঝোতা স্মারকগুলো স্বাক্ষর করা হবে।”

রুপি ও টাকায় বৈদেশিক বাণিজ্য করতে ন্যাশনাল পেমেন্টস সিস্টেম অব ইন্ডিয়া (এনপিসিআই) এবং বাংলাদেশ ব্যাংকের মধ্যে হবে একটি সমঝোতা স্মারক হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জি-২০ শীর্ষ সম্মেলনের সাইডলাইনে সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী, আর্জেন্টিনার প্রেসিডেন্ট এবং সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের সঙ্গেও শেখ হাসিনার বৈঠকের সম্ভাবনা রয়েছে।
(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)