কুমিল্লার কোবা মসজিদের ইমামসহ ৫ জন গ্রেপ্তার

সম্প্রতি কুমিল্লার সাত তরুণ নিখোঁজ হওয়ার পর এই ইমামের নামটি আলোচনায় আসে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2022, 07:24 PM
Updated : 9 Oct 2022, 07:24 PM

তরুণদের উগ্রবাদী দীক্ষা দেওয়ার অভিযোগে কুমিল্লা শহরের কোবা মসজিদের ইমাম হাবিবুল্লাহকে গ্রেপ্তারের কথা জানিয়েছে র‍্যাব। সম্প্রতি কুমিল্লার সাত তরুণ নিখোঁজ হওয়ার পর তার নামটি আলোচনায় আসে। 

ওই সাত তরুণের মধ্যে চারজনসহ সাতজনকে গ্রেপ্তারের পর বৃহস্পতিবার র‌্যাব বলেছিল, তারা নতুন একটি জঙ্গি সংগঠনে যোগ দিয়েছে। সংগঠনের নাম ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়’। নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি ও আনসার আল ইসলাম থেকে বেরিয়ে যাওয়া একদল এই সংগঠনটি গড়ে তুলছে।

র‍্যাবের সহকারী পরিচালক আ ন ম ইমরান খান রোববার জানান, উগ্রবাদের দীক্ষা দিয়ে কুমিল্লা ও দেশের অন্যান্য অঞ্চল হতে তরুণদের ঘর ছাড়তে উদ্বুদ্ধ করা ও জঙ্গি সংগঠনটির অন্যতম অর্থ সরবরাহকারী হাবিবুল্লাহসহ পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে তিনজন সম্প্রতি বাড়ি ছেড়ে গিয়েছিল। রোববার রাজধানীর যাত্রাবাড়ী ও কেরানীগঞ্জ এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। 

হাবিবুল্লাহর বাড়ি কুমিল্লার সিটি করপোরেশনের লইপুরা এলাকায়। কুমিল্লা শহরের কাসেমুল উলুম মাদ্রাসায় পড়াশোনার পর সেখানেই শিক্ষক ছিলেন তিনি। পরে কোবা মসজিদের ইমাম হিসেবে যোগ দেন। কুমিল্লার পদুয়ার বাজার বিশ্বরোড এলাকার একটি মাদ্রাসায় শিক্ষকতাও করতেন তিনি।

র‌্যাব জানায়, কুমিল্লা থেকে নিখোঁজ হওয়া রিফাত ও হাসিবুল গত এক বছর ধরে ইমাম হাবিবুল্লাহর সংস্পর্শে ছিলেন। হাবিবুল্লাহই তাদের উগ্রবাদে দীক্ষিত করেন। পরে গত ২৩ আগস্ট বাড়ি ছেড়েছিলেন তারা। এরপর তাদের সঙ্গে গোপালগঞ্জ ও ঢাকার উত্তরা থেকে নিখোঁজ হওয়া হাসিবুল ও সাবিতের দেখা হয়।

কুমিল্লার সাত তরুণের সঙ্গী ঢাকার কল্যাণপুরের শারতাজ ইসলাম নিলয় নামে আরেক তরুণ বাড়িছাড়ার এক সপ্তাহ পরই গত ১ সেপ্টেম্বর ঘরে ফিরে আসেন। তার দেওয়া তথ্যের ভিত্তিতে একমাস ধরে অভিযান চালিয়ে গত বুধবার রাতে র‌্যাব সাতজনকে গ্রেপ্তারের কথা জানায়।

Also Read: নিখোঁজ ৪ তরুণসহ সাতজনকে গ্রেপ্তারের পর র‌্যাব জানাল নতুন জঙ্গি দলের নাম

Also Read: র‌্যাবের জালে নতুন জঙ্গি দল, কারা এরা?