সংসদীয় আসন সীমানার গেজেট জুনের প্রথম সপ্তাহে, পরিবর্তন ‘কয়েকটিতে’

দাবি-আপত্তির ভিত্তিতে ৩ থেকে ১৪ মে পর্যন্ত চার দিনে শুনানিও শেষ করে রেখেছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 02:27 PM
Updated : 30 May 2023, 02:27 PM

জুনের প্রথম সপ্তাহে দ্বাদশ সংসদ নির্বাচনের সংসদীয় সীমানার গেজেট প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

মঙ্গলবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের তিনি বলেন, অল্প কয়টা আসনে পরিবর্তন এসেছে। গেজেটের জন্য কমিশন সচিবলায়ে পাঠানো হয়েছে। আগামী সপ্তাহের মধ্যে চূড়ান্ত হয়ে যাবে।

একাদশ সংসদ নির্বাচনের সীমানা বহাল রেখে গত ২৬ ফেব্রুয়ারি ৩০০ আসনের সীমানার খসড়া প্রকাশ করেছিল কাজী হাবিবুল আউয়াল কমিশন।

দাবি কিংবা আপত্তি জমা দিতে তখন ১৯ মার্চ পর্যন্ত সময় বেধে দেওয়া হয়। নির্ধারিত সময় ৩৮টি আসনের বিপরীতে আবেদনও পড়েছিল শতাধিক। পরে ৩ থেকে ১৪ মে পর্যন্ত চার দিনে শুনানিও শেষ করে কমিশন।

বিশ্লেষণ করে কমিশন সবকিছু চূড়ান্ত করেছে; ৩৮টি আসনে দাবি-আপত্তির আবেদন পড়লেও ‘কয়েকটি’ আসন আমলে নেওয়া হয়েছে বলে জানান আলমগীর।

এমন পরিস্থিতিতে ‘অল্প সংখ্যক’ আসনে পরিবর্তন আসছে জানিয়ে মঙ্গলবার এ নির্বাচন কমিশনার বলেন, “কর্মপরিকল্পনা অনুযায়ী খসড়া প্রকাশ যথাসময়ে করেছি, শুনানিও শেষ। কমিশনের সিদ্ধান্তও হয়ে গেছে। আগের যে সীমানা ছিল সেটাকে প্রকাশ করেছিলাম।

“অল্প কয়টা আসনে সীমানা  পরিবর্তন হয়েছে। এটা গেজেট করা জন্যে ইসি সচিবলায়ে পাঠানো হয়েছে, আগামী সপ্তাহের মধ্যে চূড়ান্ত হয়ে যাবে। রোডম্যাপে বলেছিলাম জুন মাসে প্রকাশ করব। নির্দিষ্ট সময়ের মধ্যেই সেটা আমরা শেষ করতে পারবো।”

কতটি আসনে পরিবর্তন আসছে জানতে চাইলে তিনি বলেন, “সঠিক সংখ্যাটা বলতে পারব না। অল্প আসনে পরিবর্তন এসেছে।“

কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন ইসি ২০২৩ সালের নভেম্বর থেকে ২০২৪ সালের জানুয়ারির মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচনের আয়োজনের কথা রয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে কে এম নুরুল হুদা কমিশন ২০১৮ সালের ৩০ এপ্রিল ২৫টি আসনের সীমানায় পরিবর্তন এনে গেজেট প্রকাশ করেছিলেন। সেই সীমানা ধরেই খসড়া প্রকাশ করেছিল হাবিবুল আউয়াল কমিশন।

এর আগে ১৯৮৪ ও ১৯৯১ সালের পর ২০০৮ সালে এ টি এম শামসুল হুদা কমিশন নবম সংসদ নির্বাচনের জন্য সংসদীয় আসনে ব্যাপক উদ্যোগ নিয়ে শতাধিক আসনের সীমানায় পরিবর্তন আনেন।

কাজী রকিবউদ্দিন আহমদ কমিশন দশম সংসদ নির্বাচনে ৫০টি আসনে ‘ছোটখাটো’ পরিবর্তন এনেছিলেন। 

ঢাকা-১৭ উপনির্বাচনের তফসিল

এ সপ্তাহের মধ্যেই ঢাকা-১৭ শূন্য আসনের উপনির্বাচনের তফসিলও ঘোষণা করতে পারে বলে জানিয়েছেন মো. আলমগীর।

চিত্রনায়ক ফারুকের ৭৫ বছর বয়সে গত ১৫ মে মারা যান। তা মৃত্যুতে ঢাকা-১৭ আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে তার ৯০ দিনের মধ্যে নির্বাচন করার নিয়ম আছে।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, “উপনির্বাচনের ভোটের তারিখ নির্ধারণ করে চূড়ান্ত করে রাখা হয়েছে। কমিশনের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে ইসি সচিবালয় জানিয়ে দেবে।

“ঢাকা-১৭ আসনের তফসিল ১ জুন তফসিল হতে পারে। ইসি সচিব মো. জাহাংগীর আলম বর্তমানে খুলনা সিটি করপোরেশন নির্বাচনী এলাকা সফরে আছেন। তিনি ফিরলেই তফসিল হবে।”

কোনো কারণে ১ জুন না হলে, আগামী সপ্তাহেই তফসিল ঘোষণা হবে বলে জানান তিনি। 

পুরনো খবর

Also Read: সংসদীয় আসনের সীমানা: শুনানির আলোচনায় কুমিল্লার ৪, ব্রাহ্মণবাড়িয়ার ১ উপজেলা

Also Read: সংসদীয় আসন: প্রস্তাবিত সীমানা নিয়ে শুনানিতে বসছে ইসি

Also Read: অর্ধ শতাধিক ইউপি, ৭ পৌরসভায় মধ্য জুলাইয়ে ভোট

Also Read: সংসদীয় সীমানায় দাবি-আপত্তি: এবার মাত্র শখানেক আবেদন

Also Read: চিত্রনায়ক ফারুকের চিরবিদায়